টেস্টে বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী ভারত দল

টি-টোয়েন্টি সংস্করণে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক বিরাট কোহলিকে। তবে টেস্টে সর্বোচ্চ শক্তির দলই ঘোষণা করেছে ভারত। কোহলির নেতৃত্বেই মাঠে নামবে দলটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা সবশেষ টেস্ট স্কোয়াড নিয়েই বাংলাদেশকে মোকাবেলা করবে বর্তমানে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা দলটি।
india cricket team
ছবি: আইসিসির টুইটার পেজ

টি-টোয়েন্টি সংস্করণে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক বিরাট কোহলিকে। তবে টেস্টে সর্বোচ্চ শক্তির দলই ঘোষণা করেছে ভারত। কোহলির নেতৃত্বেই মাঠে নামবে দলটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা সবশেষ টেস্ট স্কোয়াড নিয়েই বাংলাদেশকে মোকাবেলা করবে বর্তমানে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা দলটি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সফল সিরিজ শেষ করার পর অনেকেই ভেবেছিলেন হয়তো স্কোয়াডে বেশ কিছু পরিবর্তন আনতে পারে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। তেমনটা ঘটেনি। তবে বাদ পড়েছেন তরুণ স্পিনার শাহবাজ নাদিম। তার জায়গায় ফিরেছেন স্পিনার কুলদিপ যাদব। রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচে ছিলেন না তিনি।

ওয়ানডে ও টি-টোয়েন্টির বিশ্বকাপের আদলে টেস্টেও প্রতিযোগিতা বাড়াতে শুরু হয়েছে আইসিসির বৈশ্বিক লিগ টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দুই বছর ধরে অনুষ্ঠিত হবে এ লিগ, যেখানে খেলবে ৯টি দল। এ প্রতিযোগিতায় বাংলাদেশ নিজেদের শুরুটা করছে ভারত সফর দিয়ে। আর টেস্ট চ্যাম্পিয়নশিপ বলেই কোনো পরীক্ষা-নিরীক্ষায় না গিয়ে সেরা দল নিয়েই মাঠে নামছে প্রতিবেশী দেশটি।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ইন্দোরে। আগামী ১৪ নভেম্বর মুখোমুখি হচ্ছে দুই দল। দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি হবে কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনসে। ২২ নভেম্বর থেকে শুরু হবে সে ম্যাচটি।

১৫ সদস্যের ভারতীয় টেস্ট দল:

মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, রিশভ পান্ত, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদিপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব ও শুবমান গিল।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

13h ago