খেলা

কোহলি-উইলিয়ামসনকে অনুসরণ করতে চান ‘অধিনায়ক’ বাবর

নিঃসন্দেহে দলের সেরা ব্যাটসম্যান তিনি। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও তার দখলে। তার কাঁধেই তুলে দেওয়া হয়েছে পাকিস্তানের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব। এতে কি বাড়তি চাপ অনুভব করতে শুরু করেছেন বাবর আজম? এমন শঙ্কা উড়িয়ে দিয়েছেন তিনি। আত্মবিশ্বাসের সঙ্গে বাবর জানিয়েছেন, চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি প্রস্তুত। আর ব্যক্তিগত অর্জনের পাশাপাশি দলের জন্য সাফল্য নিয়ে আসতে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ভারতের বিরাট কোহলিকে অনুসরণ করতে চান তিনি।
babar azam
ছবি: এএফপি

নিঃসন্দেহে দলের সেরা ব্যাটসম্যান তিনি। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও তার দখলে। তার কাঁধেই তুলে দেওয়া হয়েছে পাকিস্তানের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব। এতে কি বাড়তি চাপ অনুভব করতে শুরু করেছেন বাবর আজম? এমন শঙ্কা উড়িয়ে দিয়েছেন তিনি। আত্মবিশ্বাসের সঙ্গে বাবর জানিয়েছেন, চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি প্রস্তুত। ব্যক্তিগত অর্জনের পাশাপাশি দলের জন্য সাফল্য নিয়ে আসতে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ভারতের বিরাট কোহলিকে অনুসরণ করতে চান তিনি।

আগামী মাসে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক হবে বাবরের। সম্প্রতি সরফরাজ আহমেদকে সরিয়ে তাকে পাকিস্তানের টি-টোয়েন্টি দলনেতা বানানো হয়েছে।

অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে শুক্রবার (২৫ অক্টোবর) বাবর জানিয়েছেন, শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টি সিরিজে ঘরের মাঠে যেমন ক্রিকেট খেলেছিল পাকিস্তান (৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল), তেমনটা আর কখনও তারা খেলবে না। বরং অসিদের বিপক্ষে আগ্রাসী ও ইতিবাচক মনোভাব নিয়ে তারা মাঠে নামবেন।

বাবর বলেছেন, ‘মানুষ ওই তিন ম্যাচ (শ্রীলঙ্কার বিপক্ষে) দিয়ে বিচার করে যে, আমার পারফরম্যান্স খারাপ হয়েছিল কারণ আমি সহ-অধিনায়ক ছিলাম। কিন্তু এটা এভাবেই ঘটে। ক্রিকেটে উত্থান-পতন থাকবেই। কোনো সন্দেহ নেই, সিরিজটা আমাদের খুব বাজে কেটেছে। আমি দলের জন্য প্রতি ম্যাচে ১২০ শতাংশ দিই। অধিনায়ক হওয়ায় আমার ওপর বাড়তি চাপ পড়তে পারে, এমন কোনো কারণ আমি দেখতে পাই না। আমি যেভাবে খেলি, সেভাবেই খেলা চালিয়ে যাব।’

‘ফল যা-ই হোক না কেন, খেলতে পারলেই আমি খুশি থাকব, বিষয়টি এমন নয়। আমি দলের কাছ থেকে একটি ভালো পারফরম্যান্স চাই, সেই সঙ্গে আমার নিজের কাছ থেকেও। বর্তমানে অধিনায়কত্ব করছেন, এমন ক্রিকেটারদের মধ্য থেকে আমি কেন উইলিয়ামসন ও বিরাট কোহলিকে লক্ষ্য করি। দলের পক্ষে ফল নিয়ে আসার পাশাপাশি তারা যেভাবে নিজেদের ফর্ম সামলায়, তা আমি অনুসরণ করার চেষ্টা করব,’ যোগ করেছেন তিনি।

Comments

The Daily Star  | English

Response to Iran’s attack: Israel war cabinet weighing options

Israel yesterday faced pressure from allies to show restraint and avoid an escalation of conflict in the Middle East as it considered how to respond to Iran’s weekend missile and drone attack.

4h ago