পুরো ভারত সফর থেকেই নিজেকে সরিয়ে নিলেন তামিম

শেষ পর্যন্ত সত্যি হয়েছে শঙ্কা। ভারত সফরে যাওয়া হচ্ছে না তামিম ইকবালের। পারিবারিক কারণে বাংলাদেশের তারকা ওপেনিং ব্যাটসম্যান আসন্ন সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন, দুপুরেই জানিয়েছিল বিসিবির একটি নির্ভরযোগ্য সূত্র। তবে বোর্ডের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে সন্ধ্যায়।
Tamim Iqbal
ছবি: বিসিবি

শেষ পর্যন্ত সত্যি হয়েছে শঙ্কা। ভারত সফরে যাওয়া হচ্ছে না তামিম ইকবালের। পারিবারিক কারণে বাংলাদেশের তারকা ওপেনিং ব্যাটসম্যান আসন্ন সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন, দুপুরেই জানিয়েছিল বিসিবির একটি নির্ভরযোগ্য সূত্র। তবে বোর্ডের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে সন্ধ্যায়।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফরের কোনো একটা অংশে তামিম খেলতে পারবেন না- এটা নিশ্চিত হয়েছিল আগেই। কিন্ত বাস্তবতা হলো, পুরো সফরেই খেলা হচ্ছে না তার। শনিবার (২৬ অক্টোবর) ভারতের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। বিসিবিকে নিজের সিদ্ধান্তের কথা জানানোর পর অনুমোদনও পেয়ে গেছেন এই বাঁহাতি।

এমন সম্ভাবনার ইঙ্গিত অবশ্য তামিম আগেই বোর্ডকে দিয়ে রেখেছিলেন। যে কারণে আগের দিন ভারত সফরের জন্য শুরু হওয়া বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্পে দেখা যায় আরেক বাঁহাতি ওপেনার ইমরুল কায়েসকে। তবে তামিমের বিকল্প হিসেবে কারও নাম এখনও জানানো হয়নি।

আনুষ্ঠানিক ঘোষণার আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর কাছে যে বক্তব্য দিয়েছেন, তাতে মিলেছিল তামিমের নাম সরিয়ে নেওয়ার স্পট ইঙ্গিত, ‘তামিম আগে আমাদের জানিয়েছিল, সে কলকাতায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে পারবে না। কিন্তু এখন আমরা জেনেছি যে সে আগামী সপ্তাহগুলোতেও তার স্ত্রীর পাশে থাকবে।’

ফলে বাংলাদেশের টানা দুটি সিরিজে খেলা হচ্ছে না তামিমের। গেল মাসে দেশের মাটিতে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে স্বেচ্ছাবিরতি নিয়েছিলেন তিনি। সে সময় তিনি কাজ করেছেন নিজের ফিটনেস নিয়ে। এরপর জাতীয় লিগ দিয়ে মাঠে ফিরলেও বাংলাদেশ দলের জার্সিতে তার প্রত্যাবর্তনটা পিছিয়ে গেছে।

শক্তিশালী ভারতের বিপক্ষে তামিমের খেলতে না পারাটা বাংলাদেশ দলের জন্য বেশ বড় এক ধাক্কাই বটে। এর আগে পিঠের চোটের কারণে ছিটকে গেছেন তরুণ পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও।

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

1h ago