দিল্লিতে বায়ু দূষণ: ভারত-বাংলাদেশ প্রথম টি-টোয়েন্টি নিয়ে শঙ্কা

বায়ু দূষণের কারণে ভারতের রাজধানী দিল্লির বেশ পরিচিত আছে। দীপাবলির সময়ে দূষণের মাত্রা পৌঁছে যায় চরমে। আর দীপাবলির সপ্তাহখানেক পরেই আগামী ৩ নভেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অরুণ জেটলি (সাবেক ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ।
bangladesh
ছবি: রয়টার্স

বায়ু দূষণের কারণে ভারতের রাজধানী দিল্লির বেশ পরিচিত আছে। দীপাবলির সময়ে দূষণের মাত্রা পৌঁছে যায় চরমে। আর দীপাবলির সপ্তাহখানেক পরেই আগামী ৩ নভেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অরুণ জেটলি (সাবেক ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ।

এমন সময়ে দিল্লিতে ম্যাচ আয়োজন করা কতটা যুক্তিযুক্ত সে প্রশ্ন থাকছে। কারণ স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা নিয়েই ক্রিকেটারদের মাঠে নামতে হবে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্মকর্তাও স্বীকার করেছেন বাস্তবতা। তবে তিনি আশাবাদী, খেলোয়াড়দের কোনো সমস্যায় পড়তে হবে না।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে তিনি বলেছেন, ‘দীপাবলির সময়ে দিল্লির বায়ু দূষণ কোন মাত্রায় পৌঁছায়, তা আমাদের জানা। কিন্তু ম্যাচটি যেহেতু আরও এক সপ্তাহ পরে, তাই আমরা আশাবাদী, খেলোয়াড়রা স্বাস্থ্যজনিত কোনো ঝুঁকিতে পড়বেন না।’

তবে ওই কর্মকর্তার বক্তব্যে পুরোপুরি আশ্বস্ত হওয়ার উপায় কোথায়! ২০১৭ সালের ডিসেম্বরের ঘটনা। তৎকালীন ফিরোজ শাহ কোটলায় (বর্তমান অরুণ জেটলি স্টেডিয়াম) টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও শ্রীলঙ্কা। সেদিন দিল্লির বাতাস এতটাই বিষাক্ত ছিল যে মুখে ‘মাস্ক’ পড়তে বাধ্য হয়েছিলেন ক্রিকেটাররা। অসুস্থও হয়ে পড়েছিলেন অনেকে। তাতে বিসিসিআইকেও পড়তে হয়েছিল বিব্রতকর পরিস্থিতিতে।

দিল্লিতে চলছে দীপাবলি উৎসব। এসময়েই সেখানে বায়ু দূষণ তীব্রতর হয়। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এরই মধ্যে দিল্লির বাতাসকে ‘খুব খারাপ’ হিসেবে চিহ্নিত করেছে। একিউআইয়ের মানদণ্ড অনুসারে, গেল বৃহস্পতিবার দিল্লির বাতাসে দূষণের মাত্রা ছিল ৩৫৭ (৩০১-৪০০ পর্যন্ত মাত্রাকে খুব খারাপ হিসেবে আখ্যায়িত করা হয়)।

তাই বিসিসিআইয়ের ওই কর্মকর্তার কাছে প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়- বিষাক্ত বাতাস এবং আগের তিক্ত অভিজ্ঞতার বিষয়টি মাথায় রেখে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি কি অন্য কোথাও আয়োজন করা যেত না? জবাবে তিনি বলেছেন, বোর্ডের নীতি অনুসারে এই সফরসূচি তৈরি করা হয়েছে।

‘সফরসূচি যেভাবে তৈরি করা হয়েছে তাতে বাংলাদেশ দল সরাসরি দিল্লিতে পৌঁছাবে এবং কলকাতা হয়ে দেশে ফিরে যাবে। আমরা এমনভাবে সূচিটি তৈরি করেছি যেখানে সিরিজটি ভারতের উত্তরে (দিল্লি) শুরু হবে, এরপর পশ্চিমে যাবে (নাগপুর, রাজকোট, ইন্দোর) এবং পূর্বে (কলকাতায়) গিয়ে শেষ হবে,’ যোগ করেছেন তিনি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago