বাগদাদিকে হত্যায় সাহায্যকারী কুকুরের প্রশংসায় ট্রাম্প

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার অভিযানে মার্কিন সেনাবাহিনীকে সাহায্যকারী কুকুরের ব্যাপক প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
dog 1.jpg
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অভিযানে অংশ নেওয়া সেই কুকুর। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার অভিযানে মার্কিন সেনাবাহিনীকে সাহায্যকারী কুকুরের ব্যাপক প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১১ ঘণ্টা আগে নিজের সর্বশেষ টুইটবার্তায় ট্রাম্প সেই কুকুরের একটি ছবি দিয়ে লিখেছেন, “আমরা বিস্ময়কর এক কুকুরের (বেনামি) ছবি প্রকাশ করছি, যে কী না আইএস নেতা আবু বকর আল-বাগদাদিকে ধরতে ও হত্যা করতে দুর্দান্ত কাজ করেছে।”

গত ২৬ অক্টোবর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকা ইদলিবে আইএস প্রধানের গোপন সুড়ঙ্গে অভিযান চালায় মার্কিন এলিট ফোর্স। মার্কিন সেনাবাহিনীর হাতে ধরা না দিয়ে তিন ছেলেমেয়েসহ আত্মঘাতী হন বাগদাদি। এরপর তার লাশ সাগরে ফেলে দেয় মার্কিন সেনারা। তবে কোন সমুদ্রে তার লাশ ফেলা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি মার্কিন সেনাবাহিনী।

ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ওই অভিযানে অংশ নিয়ে বেলজিয়ান মেলিনোস প্রজাতির কুকুরটিও আহত হয়েছে। সেনাবাহিনীর অন্য সদস্যদের মতো তার নাম ও পরিচয় প্রকাশের ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখা হয়েছে।

এই কুকুরকে নিয়ে মার্কিন সেনা কর্মকর্তা জেনারেল মার্ক মাইলি বলেছেন, “সিরিয়ায় জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের এই সফলতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই কুকুরের। এতো সুন্দরভাবে সে মিলিটারি ট্রেনিং নিয়েছে যে- কোনো মানুষের থেকে তার দক্ষতা কম নয়। সে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে তাল মিলিয়ে ধাওয়া করায় বাগদাদিকে হত্যা করা সম্ভব হয়েছে।”

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

12m ago