৬০০ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন রাজ্জাক

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন আব্দুর রাজ্জাক। চলমান জাতীয় লিগের চতুর্থ রাউন্ডে খুলনা বিভাগের হয়ে রংপুর বিভাগের বিপক্ষে ম্যাচের প্রথম দিনে মাইলফলক ছুঁয়েছেন এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার।
Razzak
ফাইল ছবি

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন আব্দুর রাজ্জাক। চলমান জাতীয় লিগের চতুর্থ রাউন্ডে খুলনা বিভাগের হয়ে রংপুর বিভাগের বিপক্ষে ম্যাচের প্রথম দিনে মাইলফলক ছুঁয়েছেন এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার।

শনিবার (২ নভেম্বর) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে ৫৯৪ উইকেট নিয়ে খেলতে নেমেছিলেন রাজ্জাক। মাইলফলক গড়তে তার দরকার ছিল ৬ উইকেট। ঘূর্ণি জাদুতে তিনি নিয়েছেন ৭ উইকেট, ৬৯ রানের বিনিময়ে। উঠে গেছেন অনন্য উচ্চতায়। তার জাদুকরী বোলিংয়ে টস হেরে ব্যাটিংয়ে নামা রংপুর প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ২২৪ রানে।

প্রথম শ্রেণিতে ১৩২তম ম্যাচে এসে ৬০০তম শিকারের দেখা পেয়েছেন রাজ্জাক। তার অবিস্মরণীয় কীর্তির অংশ হয়ে থাকলেন রংপুরের পেসার রবিউল হকও। তাকে বোল্ড করেই ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন ৩৭ বছর বয়সী রাজ্জাক।

প্রতিপক্ষের প্রথম চার ব্যাটসম্যানের দুজনকে ফেরান রাজ্জাক। তার শিকার হন মেহেদী মারুফ ও নাসির হোসেন। এরপর রংপুরের শেষ পাঁচ ব্যাটারকে একাই সাজঘরে পাঠান বাংলাদেশ জাতীয় দলের এক সময়ের এই তারকা। একে একে তার ফাঁদে আটকা পড়েন ধীমান ঘোষ, সাজেদুল ইসলাম, আরিফুল হক, রবিউল ও রিশাদ হোসেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটও নেই আর কারও। প্রথম শ্রেণিতে সবচেয়ে বেশিবার ৫ উইকেট ও ১০ উইকেট নেওয়ার রেকর্ডও রাজ্জাকের দখলে। এই নিয়ে ৩৯ বার ইনিংসে ৫ উইকেট পেয়েছেন তিনি। আর ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ১০ বার।

Comments

The Daily Star  | English

610 BNP-Jamaat men jailed in one month

At least 610 leaders and activists of BNP-Jamaat and their front organisations were sentenced to different jail terms in last one month in  cases filed years ago over political violence in the capital.

Now