ডেঙ্গু: খুলনায় নারীর মৃত্যু

ডেঙ্গু মৌসুম শেষ হলেও খুলনায় এ রোগে আক্রান্ত হয়ে সন্ধ্যা রানী (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।
dengu-graphics-1_1_2_0.jpg
ছবি: স্টার অনলাইন গ্রাফিক্স

ডেঙ্গু মৌসুম শেষ হলেও খুলনায় এ রোগে আক্রান্ত হয়ে সন্ধ্যা রানী (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

গতকাল দিবাগত রাত দেড়টার দিকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি সাতক্ষীরা জেলার তালা উপজেলার বাসিন্দা বিমল সাহার স্ত্রী।

খুমেক হাসপাতালের মেডিসিন বিভাগের আবাসিক চিকিৎসক (আরপি) ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে সাতক্ষীরার তালা উপজেলা থেকে সন্ধ্যা রানী গত ৩০ অক্টোবর খুমেক হাসপাতালে ভর্তি হন। পরে তার অবস্থার অবনতি হলে আইসিইউতে রাখা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দিবাগত রাত দেড়টার দিকে তার মৃত্যু হয়।

এ পর্যন্ত খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ জনের মৃত্যু হয়েছে।

সাধারণত জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গু জ্বরের প্রকোপ থাকে। কারণ এ সময়কালে এডিস মশার বিস্তার ঘটে। নভেম্বরের শুরুতে কমে আসছে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি নতুন রোগীর সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, গতকাল সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৫১ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এ পর্যন্ত ১৭১টি মৃত্যু পর্যালোচনা করেছে এবং এদের মধ্যে ১০৭ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

14h ago