‘সফল’ ব্যাটসম্যান-বোলারকে ছাড়াই নামছে বাংলাদেশ

ভারত সফরের টি-টোয়েন্টি সিরিজের দলে নেই আগ্রাসী ব্যাটসম্যান সাব্বির রহমান, নেই গতি তারকা রুবেল হোসেনও। অথচ পরিসংখ্যান বলছে, ঘরের মাঠে প্রায় অপ্রতিরোধ্য দলটির বিপক্ষে বাংলাদেশের হয়ে সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করেছেন এই দুজনই।
bangladesh cricket team
ছবি: বিসিবি

ভারত সফরের টি-টোয়েন্টি সিরিজের দলে নেই আগ্রাসী ব্যাটসম্যান সাব্বির রহমান, নেই গতি তারকা রুবেল হোসেনও। অথচ পরিসংখ্যান বলছে, ঘরের মাঠে প্রায় অপ্রতিরোধ্য দলটির বিপক্ষে বাংলাদেশের হয়ে সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করেছেন এই দুজনই।

রবিবার (৩ নভেম্বর) প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে ভারত ও বাংলাদেশ। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এখন পর্যন্ত মোট আটবার মুখোমুখি হয়েছে দুদল। বাংলাদেশ জয় পায়নি একটিতেও, সবকটিতে হেরেছে। ভারতের মাটিতে অবশ্য কেবল একবারই তাদেরকে মোকাবিলা করেছে বাংলাদেশ। বেঙ্গালুরুতে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ রানের নাটকীয় হারের সেই ক্ষত এখনও দগদগে।

এই আট ম্যাচের ছয়টিতে খেলেছেন সাব্বির। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে কখনোই ধারাবাহিকতা দেখাতে না পারা সাব্বিরের জায়গা হয়নি এই সিরিজের ১৫ সদস্যের স্কোয়াডে।

ছয় ম্যাচে ৪৭.২০ গড়ে সাব্বিরের সংগ্রহ ২৩৬ রান। হাফসেঞ্চুরি করেছেন একটি। তার স্ট্রাইক রেটও বেশ ভালো, ১৩৪.৮৫। গেল বছর শ্রীলঙ্কায় নিদহাস ট্রফির ফাইনালে ৫০ বলে ৭৭ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছিলেন তিনি। তার কল্যাণে ৮ উইকেটে ১৬৬ রানের লড়াকু পুঁজি পেয়েছিল বাংলাদেশ। কিন্তু দিনেশ কার্তিকের অতিমানবীয় ব্যাটিংয়ে ম্যাচের শেষ বলে স্বপ্নভঙ্গ হয়েছিল টাইগারদের।

sabbir and rubel
ছবি: এএফপি (সম্পাদিত)

ভারতের বিপক্ষে রান তোলায় দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিম অনেক পিছিয়ে আছেন। তার সংগ্রহ ১৬৫ রান। নতুন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ ১৩২ রান নিয়ে আছেন তৃতীয় স্থানে। তবে লক্ষণীয় ব্যাপার হলো, তারা দুজনেই আট ম্যাচের সবকটিতে খেলেছেন।

দলে বিশেষজ্ঞ পেসার চারজন। তবে জায়গা হয়নি অভিজ্ঞ রুবেল হোসেনের। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার তিনি। চার ম্যাচে মাত্র ১৯.২৮ গড়ে ৭ উইকেট নিয়েছেন তিনি। তার সেরা বোলিং ফিগার ২/২৪।

রুবেল না থাকলেও বাংলাদেশের জন্য সুসংবাদ হতে পারে আল-আমিন হোসেনের দলে ফেরা। এই পেসারও চার ম্যাচে পেয়েছেন ৭ উইকেট। তবে গড়ে কিছুটা পিছিয়ে তিনি, ২০.২৮। ২০১৬ সালে ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার পর প্রায় সাড়ে তিন বছর বাংলাদেশ দলের বাইরে ছিলেন আল-আমিন।

ছয় ম্যাচে ৩৫.৫০ গড়ে ৪ উইকেট নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। তবে আইসিসির নিষেধাজ্ঞার কারণে তাকে পাওয়া যাচ্ছে না। ৪১ গড়ে পাঁচ ম্যাচে ৪ উইকেট নিয়ে পরের অবস্থানে আছেন বাঁহাতি তারকা পেসার মোস্তাফিজুর রহমান।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

10h ago