ম্যাচের আগে দিল্লিতে দূষণের মাত্রা চরমে

ভারতের এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মানদণ্ড অনুসারে, ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। এই বিপজ্জনক মাত্রাও ছাড়িয়ে দিল্লিতে বায়ু দূষণ গিয়ে পৌঁছেছে একেবারে চরমে।
bangladesh crikcet delhi
ছবি: বিসিবি

ভারতের এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মানদণ্ড অনুসারে, ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। এই বিপজ্জনক মাত্রাও ছাড়িয়ে দিল্লিতে বায়ু দূষণ গিয়ে পৌঁছেছে একেবারে চরমে।

রবিবার (৩ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। পরিস্থিতির অবনতি হওয়ার আভাস থাকলেও এদিন বিকালে একিউআই যা দেখাচ্ছে, তাতে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। শহরের কয়েকটি জায়গায় দূষণের মাত্রা সর্বোচ্চ ৯৯৯ পর্যন্ত পৌঁছেছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের মানদণ্ড অনুযায়ী, ০ থেকে ৫০ ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক। ১০১ থেকে ২০০ পরিমিত মানের। ২০১ থেকে ৩০০ খারাপ। ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। কিন্তু বিকালের একিউআই হার মানিয়েছে এই বিপজ্জনক মাত্রাকেও।

দিল্লির আশেপাশের রাজ্যে শীতের আগমনী সময়ে নাড়া (ফসলের অব্যবহৃত অংশ) পোড়ানো আর দিওয়ালী উৎসবে রাজধানী জুড়ে ফুটানো লক্ষাধিক পটকার কারণে দিল্লির বাতাসে পোড়া গন্ধ। আর ধোঁয়াশা ক্রমেই বাড়ছে।

অবস্থা বেগতিক দেখে গেল বৃহস্পতিবার থেকেই দিল্লিতে জরুরি অবস্থা জারি হয়েছে। আগামী ৫ নভেম্বর পর্যন্ত সমস্ত স্কুলের কার্যক্রম বন্ধ থাকবে। মাত্রাতিরিক্ত দূষণে স্থানীয়দেরই অবস্থা যেখানে কাহিল, সেখানে বাংলাদেশ দলের কী হাল হতে পারে, তা আর আলাদা করে বলে দিতে হয় না।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

32m ago