শীর্ষ খবর

জাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও শিক্ষার্থীরা বলেছেন দাবি আদায়ে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও শিক্ষার্থীরা বলেছেন দাবি আদায়ে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

হল ছাড়ার নির্দেশ আসার পর বিশ্ববিদ্যালয়ের বাস টার্মিনাল এলাকায় শত শত শিক্ষার্থী অবস্থান নিয়েছেন। হল ছাড়ার নির্দেশ মানা হবে না জানিয়ে তারা বলেছেন, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

দুর্নীতির অভিযোগ ওঠা উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে গত রাতে শিক্ষার্থীদের একাংশ তার বাসভবন অবরোধ করলে ছাত্রলীগের নেতা-কর্মীরা আজ তাদের ওপর হামলা চালায়। এর পরই বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে বলা হয়।

ছাত্রলীগের হামলায় আন্দোলনকারী ছাত্র, শিক্ষক ও সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে মুশফিকুর সালেহীন সন্ধ্যায় বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত আমরা মানি না। আমরা ক্যাম্পাস ছাড়ব না। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের ক্যাম্পাস প্রতিনিধি জানান, শিক্ষার্থীদের নিয়ে যেসব বাস ক্যাম্পাস থেকে ছেড়ে আসার কথা ছিল আন্দোলনকারী ছাত্ররা তাতে বাধা দিয়েছে। এর ফলে অনেক বাস নির্ধারিত সময়ে ছাড়তে পারেনি।

বিকেল সাড়ে ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছেড়ে যেতে বলা হলেও অনেক শিক্ষার্থীই হলে রয়েছেন। বাড়ি ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এমন অনেক শিক্ষার্থীকে গণপরিবহন সংকটে ভোগান্তিতে পড়তে দেখা গেছে। রাত ৯টায় এই প্রতিবেদন লেখার সময় ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করছিল। উপাচার্যের বাসভবনের সামনে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

সেই সঙ্গে ক্যাম্পাসের পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা জেলা পুলিশের কাছে ৩০০ পুলিশ সদস্য চেয়েছে জাবি কর্তৃপক্ষ।

অন্যদিকে জাবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন।

 

আরও পড়ুন:

জাবি বন্ধ ঘোষণা, প্রতিবাদে ছাত্রীদের মিছিল

জাবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ, আহত ২০

জাবি উপাচার্য এখনও অবরুদ্ধ

জাবি উপাচার্যের বাসভবনে শিক্ষার্থীদের অবরোধ

অডিও ফাঁস: উপাচার্য নিজেই টাকা ভাগ করে দিয়েছেন

জাবি উপাচার্যের অপসারণ দাবি ফখরুলের

ঢাবি সিনেট থেকে অব্যাহতি চেয়ে শোভনের চিঠি

উপাচার্য-ছাত্রলীগ পাল্টাপাল্টি অভিযোগ ও পক্ষ-বিপক্ষের শিক্ষক ভাবনা

আমরা ‘ন্যায্য পাওনা’ দাবি করেছিলাম: রাব্বানী

মিথ্যা বলেছে ছাত্রলীগ, ‘চ্যালেঞ্জ’ ছুড়লেন জাবি উপাচার্য

আন্দোলনকারীদের ২ শর্ত মেনে নিলো জাবি প্রশাসন

শিক্ষা নয়, জাবির আলোচনার বিষয় ‘২ কোটি টাকা’র ভাগ-বাটোয়ারা

‘২ কোটি টাকা ভাগের সংবাদে শিক্ষক হিসেবে খুব বিব্রত বোধ করি’

জাবি উপাচার্যের সঙ্গে ছাত্রলীগের ‘প্রশ্নবিদ্ধ বৈঠক’, টিআইবির উদ্বেগ

দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর

Comments

The Daily Star  | English
adb logo

ADB lends $400m to support climate priorities in Bangladesh

The Asian Development Bank (ADB) today approved a $400 million policy-based loan to support the Bangladesh government's implementation of its National Adaptation Plan 2023–2050 and the Nationally Determined Contributions 2021 Update to the Paris Agreement to achieve climate-focused, inclusive development

19m ago