শীর্ষ খবর
চলছে কৃষক লীগের ১০ম কাউন্সিল

নেতা ৩৯ লাখ, প্রয়োজন আরও!

সারাদেশের গ্রাম পর্যায়ে কৃষক লীগের শাখা রয়েছে বলে দাবি করা হয় সংগঠনটির পক্ষ থেকে। সেই দাবি অনুযায়ী সারাদেশে কৃষক নেতা রয়েছেন প্রায় ৩৯ লাখ।
৬ নভেম্বর ২০১৯, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ কৃষক লীগের ১০ম জাতীয় কাউন্সিলের মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

সারাদেশের গ্রাম পর্যায়ে কৃষক লীগের শাখা রয়েছে বলে দাবি করা হয় সংগঠনটির পক্ষ থেকে। সেই দাবি অনুযায়ী সারাদেশে কৃষক নেতা রয়েছেন প্রায় ৩৯ লাখ।

ক্ষমতাসীন আওয়ামী লীগের অঙ্গ সংগঠন কৃষক লীগের নীতিমালায় অনুযায়ী কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি হবে ১১১ সদস্য বিশিষ্ট, জেলা কমিটিতে থাকবেন ৮১ জন, উপজেলা কমিটিতে ৭১ জন, ইউনিয়ন কমিটিতে ৬১ জন, ওয়ার্ড কমিটিতে ৫১ এবং গ্রাম কমিটিতে ৪১ জন।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটিতে রয়েছে ১১১ সদস্য, ৭৮ জেলা কমিটিতে ৬ হাজার ৩১৮ সদস্য, ৪৯১ উপজেলা কমিটিতে ৩৪ হাজার ৮৬১ জন, ৪ হাজার ৫৫৪ ইউনিয়নে ২ লাখ ৭৭ হাজার ৭৯৪ জন এবং ৮৭ হাজার ২২৩ গ্রাম কমিটিতে ৩৫ লাখ ৭৬ হাজার ১৪৩ জন নেতা রয়েছেন।

কৃষক লীগের এই ৩৯ লাখ নেতার সঙ্গে যোগ করা হয়নি ওয়ার্ড পর্যায়ের নেতাদের সংখ্যা। কেননা, ওয়ার্ড পর্যায়ে কতো সংখ্যক নেতা রয়েছেন তা জানা যায়নি।

এমন পরিস্থিতিতে আরও নেতা প্রয়োজন বলে জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

দেশে জনসংখ্যার পাশাপাশি কৃষকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কৃষক লীগের নেতার সংখ্যা আরও বাড়ানো উচিত বলে মনে করেন সংগঠনটির শীর্ষ নেতারা।

পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, দেশে বর্তমানে কৃষকের সংখ্যা ১ কোটি ৬৫ লাখ।

আজ (৬ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে কৃষক লীগের ১০ম কাউন্সিল। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে কাউন্সিলটি উদ্বোধন করেন।

সেই কাউন্সিলে কৃষক লীগের নেতার সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেওয়া হবে বলে সংগঠনের সূত্র থেকে জানা যায়।

সূত্র জানায়, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা ১১১ থেকে বাড়িয়ে ১৫৫ করার প্রস্তাব দেওয়া হবে। পাশাপাশি, অন্যান্য কমিটির সদস্য সংখ্যা বাড়ানোর প্রস্তাবও দেওয়া হবে।

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন বলেন, “দেশে জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি কৃষকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা চাই কমিটির সদস্যা সংখ্যাও বাড়ানো হোক।”

(সংক্ষেপিত, পুরো প্রতিবেদনটি পড়তে এই Krishak League: 39 lakh leaders, yet it wants more লিংকে ক্লিক করুন)

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago