রিয়ালকে শীর্ষে থাকতে দিলেন না ‘হ্যাটট্রিকম্যান’ মেসি

কয়েক ঘণ্টা আগেই স্প্যানিশ লা লিগার শীর্ষস্থান দখল করেছিল রিয়াল মাদ্রিদ। বার্সেলোনাকে পেছনে ফেলে। এইবারকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে। পয়েন্ট তালিকার এক নম্বরে ফিরতে তাই জয়ের বিকল্প ছিল না বার্সার। অর্থাৎ মঞ্চ তৈরিই ছিল। অপেক্ষা ছিল লিওনেল মেসির জ্বলে ওঠার। সে কাজটা করতে কোনো ভুল করেননি আর্জেন্টাইন মহাতারকা। দুটি চোখ ধাঁধানো ফ্রি-কিকের পাশাপাশি স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করে পূরণ করেন হ্যাটট্রিক। তার অনবদ্য নৈপুণ্যে সেলতা ভিগোকে হারিয়ে ফের শীর্ষে উঠেছে কাতালানরা।
messi
লিওনেল মেসি। ছবি: বার্সেলোনা টুইটার

কয়েক ঘণ্টা আগেই স্প্যানিশ লা লিগার শীর্ষস্থান দখল করেছিল রিয়াল মাদ্রিদ। বার্সেলোনাকে পেছনে ফেলে। এইবারকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে। পয়েন্ট তালিকার এক নম্বরে ফিরতে তাই জয়ের বিকল্প ছিল না বার্সার। অর্থাৎ মঞ্চ তৈরিই ছিল। অপেক্ষা ছিল লিওনেল মেসির জ্বলে ওঠার। সে কাজটা করতে কোনো ভুল করেননি আর্জেন্টাইন মহাতারকা। সফল স্পট-কিকের পর দুটি চোখ ধাঁধানো কার্বন কপি ফ্রি-কিক থেকে লক্ষ্যভেদ করে পূরণ করেন হ্যাটট্রিক। তার অনবদ্য নৈপুণ্যে সেলতা ভিগোকে হারিয়ে ফের শীর্ষে উঠেছে কাতালানরা।

শনিবার রাতে লা লিগার ম্যাচে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ৪-১ গোলে জিতেছে বার্সেলোনা। আগের ম্যাচে লেভান্তের মাঠে অপ্রত্যাশিতভাবে ৩-১ গোলে হেরে যাওয়ার ধাক্কা সামলে জয়ে ফিরেছে এর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। চলতি মৌসুমের লিগে ন্যু ক্যাম্পে ছয় ম্যাচ খেলে সবকটিতে জিতেছে তারা। আর সকল প্রতিযোগিতা মিলিয়ে গেল এক বছরে নিজেদের মাঠে ২৮ ম্যাচ খেলে একটিও হারেনি দলটি।

ম্যাচের ২৩তম মিনিটে মেসির সফল স্পট-কিকে এগিয়ে যায় বার্সেলোনা। স্প্যানিশ ডিফেন্ডার জুনিয়র ফিরপোর ক্রস ডি-বক্সের ভেতরে সেলতার জোসেফ এইডুর হাতে লাগায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ৪০তম মিনিটে সমতায় ফেরে অতিথিরা। ডি-বক্সের বাইরে পাপে চেইখকে ফাউল করে হলুদ কার্ড দেখেন মেসি। এরপর দুর্দান্ত ফ্রি-কিকে বার্সার জালে বল পাঠান লুকাস ওলাজা।

সেলতার আনন্দ স্থায়ী হয়নি একদমই। প্রথমার্ধের যোগ করা সময়ে আরেকটি চোখ ধাঁধানো ফ্রি-কিক উপভোগ করেন ন্যু ক্যাম্পের দর্শকরা। এবারে তাদের ঘরের ছেলে মেসি ২৫ গজ দূর থেকে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন। নিখুঁত শটে সামনে থাকা মানবদেয়ালের উপর দিয়ে ডান দিকের জালে বল জড়ান তিনি। বিরতির পর খেলা শুরু হতেই আবারও মেসি-জাদু। আগের ফ্রি-কিকেরই প্রতিচ্ছবি যেন! একই কায়দায় তিনি পরাস্ত করেন প্রতিপক্ষ গোলরক্ষক রুবেল ব্লাঙ্কোকে, পূরণ করেন হ্যাটট্রিক।

লা লিগায় এই নিয়ে টানা পাঁচ ম্যাচে জালের দেখা পেলেন ৩২ বছর বয়সী মেসি। চলতি লিগে তার গোলসংখ্যা বেড়ে হলো আটটি। সেই সঙ্গে লা লিগায় হ্যাটট্রিকের তালিকায় শীর্ষে থাকা পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর পাশে বসেছেন তিনি। স্পেনের শীর্ষ লিগে দুজনের হ্যাটট্রিকসংখ্যা ৩৪টি।

ম্যাচের ৮৫তম মিনিটে সেলতার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন বদলি নামা স্প্যানিশ মিডফিল্ডার সার্জিও বুসকেতস। ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলের বাড়ানো ক্রস ডেভিড ইয়ুনকা হেডে করে ফিরিয়ে দিলেও পুরোপুরি বিপদমুক্ত করতে ব্যর্থ হন। ডি-বক্সের মুখে বল পেয়ে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের জোরালো শটে জাল কাঁপান তিনি।

১২ ম্যাচে ৮ জয়, ১ ড্র ও ৩ হারে ২৫ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে রিয়াল। বার্সার গোল পার্থক্য +১৮, রিয়ালের +১৬। ১৩ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিন নম্বর স্থানটা দখলে রেখেছে রিয়াল সোসিয়েদাদ। ১২ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে অ্যাতলেতিকো মাদ্রিদ।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

48m ago