শুভ জন্মদিন লিওনার্দো ডিক্যাপ্রিও

হলিউডের সেরা অভিনেতাদের মধ্যে একজন লিওনার্দো ডিক্যাপ্রিও। আজ (১১ নভেম্বর) তার ৪৫তম জন্মদিন।
leonardo-1.jpg
লিওনার্দো ডিক্যাপ্রিও। ছবি: সংগৃহীত

হলিউডের সেরা অভিনেতাদের মধ্যে একজন লিওনার্দো ডিক্যাপ্রিও। আজ (১১ নভেম্বর) তার ৪৫তম জন্মদিন।

পাঁচ বছর বয়সে বিজ্ঞাপনচিত্রে কাজের মাধ্যমে এই জগতে প্রবেশ করেন তিনি। চলচ্চিত্রে তার অভিষেক ১৯৯১ সালে বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘ক্রিটারস ৩’ এর মাধ্যমে। ১৯৯৬ সালে ডিক্যাপ্রিও অভিনীত রোমিও-জুলিয়েট ব্যবসা সফল হয়। ১৯৯৭ সালে জেমস ক্যামেরন পরিচালিত টাইটানিক তার জীবনের অন্যতম একটি চলচ্চিত্র। ২০১০ সাল পর্যন্ত এই সিনেমাটি সর্বোচ্চ আয় করা সিনেমার তকমা ধরে রেখেছিলো। অথচ, এই সিনেমাটি প্রথমে তিনি ফিরিয়ে দিয়েছিলেন। ক্যামেরনের বিশেষ প্রচেষ্টার ফসল ছিলো টাইটানিকের জ্যাক হিসাবে লিওনার্দো ডিক্যাপ্রিওর অভিনয়।

লিওনার্দো ডিক্যাপ্রিও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার) জন্য বেশ কয়েকবার মনোনয়ন পেলেও, তার কাছে অধরা ছিলো ২০১৫ সাল পর্যন্ত। শেষ পর্যন্ত ২০১৬ সালে ৮৮তম অস্কারের আসরে রেভেন্যান্ট সিনেমার জন্য তার হাতে ওঠে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারটি। এটি ছিলো অস্কারের আসরে তার পঞ্চমবারের মতো মনোনয়ন পাওয়া।

অভিনেতা ছাড়াও তিনি একজন লেখক এবং প্রযোজকও বটে। আইএমডিবি থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৫৫টি সিনেমায় অভিনয় করা এই অভিনেতা ৩৮টি সিনেমা প্রযোজনা করেছেন। যার মধ্যে সাতটির কাজ চলছে।

তিনি জলবায়ু পরিবর্তন নিয়েও কাজ করে যাচ্ছেন। তাকে এই আন্দোলনে যুক্ত সবচেয়ে সক্রিয় তারকা হিসাবে ধরা হয়। ১৯৯৮ সালে পরিবেশ বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেন অলাভজনক প্রতিষ্ঠান ‘লিওনার্দো ডিক্যাপ্রিও ফাউন্ডেশন’।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago