পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চানপুর গ্রামে আগুনে স্থানীয় অধিবাসী মাজেদ মুন্সীর বসতবাড়ি ও ঘরের আসবাব পুড়ে ছাই হয়ে যায়।
মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চানপুর গ্রামে আগুনে মাজেদ মুন্সীর বসতবাড়ি ও ঘরের আসবাব পুড়ে ছাই হয়ে যায়। ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চানপুর গ্রামে আগুনে স্থানীয় অধিবাসী মাজেদ মুন্সীর বসতবাড়ি ও ঘরের আসবাব পুড়ে ছাই হয়ে যায়।

আজ (১১ নভেম্বর) ভোররাতে পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লোকজন ওই বাড়িতে অগ্নিসংযোগ করেছেন বলে অভিযোগ উঠেছে।

পুলিশ, স্থানীয় এবং ভুক্তভোগী পরিবার সূত্রে জানা গেছে, সম্প্রতি চালা ইউনিয়নের চানপুর গ্রামে বিভিন্ন বিষয় নিয়ে মাজেদ মুন্সীর সঙ্গে করিম মোল্লার বিরোধ চলে আসছে। এ নিয়ে ৭ নভেম্বর মাজেদ বাদী হয়ে ওই গ্রামের করিম মোল্লা, শামসুল মুন্সী, মমিন উদ্দিন মোল্লা ও মোজাহার প্রামাণিককে আসামি করে জেলা বিচারিক হাকিমের আদালতে চাঁদাবাজির মামলা করেন।

পরে মামলাটি তদন্তের জন্য আদালত হরিরামপুর থানাকে নির্দেশ দেন।

এসব বিষয় মীমাংসার জন্য গতকাল সকালে হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান দুই পক্ষকে উপজেলা পরিষদের তলব করেন। সকাল ১১টার দিকে মাজেদের লোকজন এবং প্রতিপক্ষের লোকজন উপজেলা পরিষদে গেলেও তিনি (মাজেদ) সেখানে যাননি। মাজেদ সেখানে উপস্থিত না হওয়ায় উপজেলা চেয়ারম্যান মাজেদের লোকজনের ওপর কিছুটা ক্ষিপ্ত হন। পরে এ বিষয়ে কোনো মীমাংসা না হওয়ায় দুপক্ষের লোকজন বাড়িতে ফিরে যান।

উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান বলেন, জমিসংক্রান্তসহ বিভিন্ন বিষয় নিয়ে ওই গ্রামের দুপক্ষের মধ্যে বিরোধ চলছিলো। এই বিরোধ মীমাংসার জন্য উভয়পক্ষের লোকজন নিয়ে পরিষদে বসা হয়। তবে সেখানে মাজেদ উপস্থিত হননি। তিনি আরও বলেন, “মাজেদ নিজেই বাড়িতে আগুন দিয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে চেয়েছেন।”

স্থানীয় চালা ইউনিয়ন পরিষদের (ইউপি) ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আবদুল করিম বলেন, “আজ ভোররাত আনুমানিক ১২টার দিকে মাজেদের বাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে রাত একটার দিকে ঘটনাস্থলে গিয়ে প্রতিবেশীদের সঙ্গে নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করি। তবে এর আগেই টিনের ঘর ও ভেতরে থাকা মালামাল পুড়ে ছাই হয়ে যায়।”

সেসময় বাড়িতে কেউ ছিলেন না বলেও জানান তিনি।

মাজেদের মুন্সীর ছেলে নাসির মুন্সী বলেন, “মামলা করায় প্রতিপক্ষের লোকজনের মারধরের হুমকির কারণে গতরাতে বাড়ি ছেড়ে বাবা-মাসহ তিনি আত্মীয়ের বাড়ি ছিলেন। এই সুযোগে পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লোকজন তাদের বাড়িতে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। বাড়িঘরসহ বিভিন্ন আসবাব পুড়ে ছাই হয়ে গেছে।”

এ ব্যাপারে অভিযুক্তদের মধ্যে শামসুল মুন্সী বলেন, “আমাদের বিরুদ্ধে আদালতে মিথ্যা চাঁদাবাজির মামলা করা হয়েছে। এরপর আমাদের ফাঁসাতে নিজের বাড়িতে অগ্নিসংযোগ করেন মাজেদ।”

হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুঈন চৌধুরী বলেন, “এ ঘটনায় মাজেদ মুন্সী থানায় লিখিত অভিযোগ করেছেন। পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লোকজন তার বাড়িতে অগ্নিসংযোগ করেছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।”

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago