সিঙ্গেল কী না বিষয়টি গোপন রাখতে চাই: হাবিব ওয়াহিদ

কয়েকদিন আগে হাবিব ওয়াহিদের নতুন গান ‘আবার কোনোদিন’ প্রকাশিত হয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল এইচ ডব্লিউ প্রডাকশন হাউসের ব্যানারে। প্রকাশিত নতুন গানের পাশাপাশি ভালোলাগা-মন্দলাগা ও নানান বিষয় নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন হাবিব ওয়াহিদ।
Habib Wahid
হাবিব ওয়াহিদ। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

কয়েকদিন আগে হাবিব ওয়াহিদের নতুন গান ‘আবার কোনোদিন’ প্রকাশিত হয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল এইচ ডব্লিউ প্রডাকশন হাউসের ব্যানারে। প্রকাশিত নতুন গানের পাশাপাশি ভালোলাগা-মন্দলাগা ও নানান বিষয় নিয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেছেন হাবিব ওয়াহিদ।

আপনার নতুন গান ‘আবার কোনোদিন’ নিয়ে জানতে চাই।

গানটির কথা লিখেছেন অমিতা কর্মকার, সুর ও সংগীতায়োজন করেছি আমি। গানটির ভিডিও নির্মাণ করেছেন আদিয়া পাল। এটি কথা-প্রধান গান। গানটির কথা হাতে পাওয়ার পর সেই অনুযায়ী সুর করেছি। কথাগুলো পড়েই সুরের এই অনুভবটা আসে। আশা করছি, গানটি সব ধরনের শ্রোতাদের কাছে ভালো লাগবে।

মিউজিক কম্পোজ না গাইতে বেশি আনন্দ পান?

মিউজিক কম্পোজার হিসেবেই বেশি আনন্দ পাই। কিন্তু, গায়ক হিসেবে আমার একটা আলাদা দর্শক তৈরি হয়েছে। তাদের দাবি থাকে তারা আমার কণ্ঠে গান শুনবেন। একজন সংগীত-পরিচালক হিসেবে প্রচুর জিঙ্গেলে কাজ করেছি। সেগুলোর বেশিরভাগই অন্য শিল্পীদের গাওয়া।

আপনার জনপ্রিয় অনেক গানও তো রয়েছে, যেগুলো গেয়েছেন অন্য শিল্পীরা।

আমার নিজের গাওয়া গান হয়েছে ন্যান্সির সঙ্গে- দ্বৈত। সেগুলো বেশিরভাগই সিনেমায় গান। ন্যান্সি একজন অসাধারণ শিল্পী। ওর সঙ্গে একটা কেমিস্ট্রি আছে আমার। যে সুরগুলো আমার কণ্ঠে মানায় না, যার কণ্ঠে মানাবে বলে মনে করি তাকে দিয়ে গানটি করাই।

ফোক গানগুলো একটু আলাদাভাবে রিমেক করার চিন্তা কীভাবে মাথায় এসেছিলো?

এই বিষয়টি আমার মাথায় আসে লন্ডন যাওয়ার কারণে। যখন লন্ডন যাই তখন ইউটিউব, ফেসবুক, জিমেইল কিছুই ছিলো না। ইন্টারনেট বলতে আমরা শুধু মেইলটাকেই বুঝতাম। লন্ডনে দেখা বাঙালিদের মধ্যে বেশিরভাগই সিলেটের। তাদের মুখেই স্থানীয় ফোক গানগুলো শুনি। অন্তর থেকে এমনভাবে গানগুলো করে এবং সংস্কৃতিকে তুলে ধরে, যা সত্যিই খুব ভালো লেগে যায়। এসব দেখেই ফোক গানের বিষয়টি আমার মাথায় আসে।

স্বামী অথবা প্রেমিক হিসেবে নিজেকে কীভাবে দেখেন?

প্রেমের সম্পর্ক হঠাৎ করেই হয়ে যায়। সম্পর্কে অনেক বেশি আশা-কল্পনা লুকিয়ে থাকে। প্রথমদিন থেকেই যে এগুলো বুঝি এমন কিন্তু না। ধীরে ধীরে অভিজ্ঞতা হয়। সবকিছু জানার পর প্রেম করতে গেছি তা কিন্তু না, মেয়েটিও কিন্তু তাই। একটি ছেলে-মেয়ের প্রেম শুরু হওয়া মানে একটি বই পড়তে শুরু করা। একের পর এক নতুন অধ্যায় আসবে, কিন্তু তারা জানে না যে সামনে কী আছে। তা তো তাদের দোষ না। দোষ কখন হবে যখন বইটি পড়ে শেষ করার পরও আবার ভুল করি। এর জন্যই দেখা গেছে দিনের শেষে সম্পর্ক আর কাজ করে না।

কেনো এমনটি হয়?

এমন কিছু বলবো না যাতে করে মেয়েটি ভেবে বসে তার জন্য আমার দুনিয়াটা উজাড় করে দেবো। এই বিষয়টি বোঝার পরও যদি সে ধরে বসে থাকে, তাহলে আমার কোনো দোষ নেই। একটি সম্পর্কে নিজের আবেগটা নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি।

আপনি কি এখন পরবর্তী সম্পর্কের জন্য তৈরি?

পরবর্তী সম্পর্কের বিষয়টি গোপন রাখতে চাই। কারণ যদি বিষয়টি সবাইকে জানিয়ে দিই, তাহলে আমার গোপনীয়তা বলে কিছুই থাকলো না। তাই এই বিষয়ে কিছু বলতে চাই না।

গান এখন পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। শোনার চেয়ে বেশি হয়ে যাচ্ছে দেখার বিষয়। এখন ফেসবুক-ইউটিউবের মাধ্যমে শুনছে, দেখছে। এই বিষয়ে কী বলবেন?

আন্তর্জাতিকভাবে ইউটিউবের পাশাপাশি শুধু গান শোনার জন্য কিন্তু অনেক প্লাটফর্ম রয়েছে যেমন: সাউন্ড ক্লাউড, অ্যাপেল মিউজিক, আই মিউজিক ইত্যাদি। আমাদের দেশে বিস্তরভাবে এগুলো এখনো চালু হয়নি। তবে এগুলো নিয়ে কাজ চলছে। ফোন কোম্পানিগুলোর যে অ্যাপ ডেভেলপাররা রয়েছেন, তারা এগুলো নিয়ে কাজ করছেন। এগুলো যখন মানুষের কাছে পৌঁছে যাবে, তখন গানের জন্য একটি ভালো দিক হবে। গান হলো মূলত শোনার বিষয়।

Comments

The Daily Star  | English

17-yr-old student killed in clash between quota protesters, police and Jubo League

A student of Dhaka Residential Model College was killed during a clash between quota protestors and police along with Jubo league men in Dhaka’s Dhanmondi area today

2h ago