খেলা

এই অবস্থার জন্য সাংবাদিকের দায়ও দেখছেন মুমিনুল

প্রশ্ন ছিল ভারতীয় পেসারদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন নড়বড়ে ব্যাট করেছেন, তারা ভীত ছিলেন কিনা? উত্তর দিতে গিয়ে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ফিরে গেলেন এক সিরিজ আগে। তার কথা খেলার আগে প্রতিপক্ষের বোলারদের নিয়ে প্রশ্ন করে সাংবাদিকরাই নাকি চাপ বাড়িয়ে দেন দলের উপর।
Mominul Haque

প্রশ্ন ছিল ভারতীয় পেসারদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন নড়বড়ে ব্যাট করেছেন, তারা ভীত ছিলেন কিনা? উত্তর দিতে গিয়ে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ফিরে গেলেন এক সিরিজ আগে। তার কথা খেলার আগে প্রতিপক্ষের বোলারদের নিয়ে প্রশ্ন করে সাংবাদিকরাই নাকি চাপ বাড়িয়ে দেন দলের উপর।

বৃহস্পতিবার ইন্দোরে শুরু হওয়া প্রথম টেস্টে ভারতীয় পেসে রীতিমতো কাবু হয়ে যায় বাংলাদেশ। ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদবদের বলে ধুঁকতে থাকেন মুশফিকুর রহিমরা। ঘূর্ণি বলে রবীচন্দ্রন অশ্বিন ফেলেন বিপাকে।

হাঁসফাঁস করতে থাকা বাংলাদেশ ৫৮.৩ ওভারে গুটিয়ে যায় মাত্র ১৫০ রানে। কেন এমন ব্যর্থতা? মনস্তাত্ত্বিকভাবে ভারতীয় বোলিং আক্রমণ খেলতে কতটা তৈরি ছিলেন ব্যাটসম্যানরা। মুমিনুল এই প্রশ্নের উত্তরে ব্যাখ্যা দিয়ে বোঝালেন প্রতিপক্ষের শক্তি নিয়ে বারবার প্রশ্ন করে চাপ দেয় গণমাধ্যম, ‘মানসিকভাবে প্রস্তুত হয়েই নেমেছি। আমি যদি একটা কথা বলি আপনাদের কাছে হয়ত হাস্যকর লাগবে। যেকোনো সিরিজ শুরু করার আগে আপনাদের একটা বড় ভূমিকা থাকে। কথাটা হয়ত আমার বিরুদ্ধে আসতে পারে। আপনারা অন্য ভাবে নিয়েন না। আফগানিস্তানের সঙ্গে যখন খেলি আপনারা এমনভাবে প্রশ্ন করেন যে রশিদ খান আছে এই আছে সেই আছে। জিনিসটা যতই চিন্তা না করেন আপনার মাথায় ঢুকবে। এভাবে কঠিন হয়ে যায় (খেলা)। তবে আমাদের মানসিকভাবে আরও শক্ত হতে হবে।’

এতটা আন্তর্জাতিক পর্যায়ে মাঠের ক্রিকেট খেলার পরও সাংবাদিকদের প্রশ্নে কেন চাপ আসে সেই ব্যাখ্যাও দিয়েছেন তিনি,  ‘আপনারা প্রশ্ন যেই করেন উত্তর আমাকেই দিতে হবে। মাঝে মাঝে হয় যে আপনি যে প্রসঙ্গ (প্রতিপক্ষের শক্তি) আনেন আমি হয়ত চিন্তা করিনি আগে ওটা। মানুষের মনটাই এমন কিছু ঢুকিয়ে দিলে ভাবনা চলে আসে। তবে একমত আমার বা সবার আরো বেশি শক্ত হতে হবে।’

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

6h ago