৮ উইকেট নিয়ে রুয়েলের রেকর্ড

বাংলাদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সেরা পেস বোলিংয়ের কীর্তি গড়েছেন ১৮ বছর বয়সী রুয়েল মিয়া। সিলেটের এই অনভিজ্ঞ পেসারের তোপে জ্বলেপুড়ে ছারখার হয়েছে চট্টগ্রাম বিভাগ। ক্যারিয়ারের মাত্র তৃতীয় প্রথম শ্রেণির ম্যাচ খেলতে নামা এই বাঁহাতি বোলার প্রথম স্পেলে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় স্পেলে ফিরে শিকার করেছেন ৬ উইকেট।
ruyel miah
রুয়েল মিয়া।

বাংলাদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সেরা পেস বোলিংয়ের কীর্তি গড়েছেন ১৮ বছর বয়সী রুয়েল মিয়া। সিলেটের এই অনভিজ্ঞ পেসারের তোপে জ্বলেপুড়ে ছারখার হয়েছে চট্টগ্রাম বিভাগ। ক্যারিয়ারের মাত্র তৃতীয় প্রথম শ্রেণির ম্যাচ খেলতে নামা এই বাঁহাতি বোলার প্রথম স্পেলে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় স্পেলে ফিরে শিকার করেছেন ৬ উইকেট।

শনিবার (১৬ নভেম্বর) জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডের প্রথম দিনে রেকর্ড গড়েছেন রুয়েল। প্রথম শ্রেণিতে নিজের আগের দুই ম্যাচে মাত্র এক উইকেট পাওয়া এই তরুণ এদিন বগুড়ার শহিদ চান্দু স্টেডিয়ামে ১৪.১ ওভারে ২৬ রানে ৮ উইকেট নিয়েছেন। তার নৈপুণ্যে দ্বিতীয় স্তরের ম্যাচে সিলেটের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে চট্টগ্রাম ৩৫.১ ওভারে গুটিয়ে গেছে মোটে ১০৬ রানে।

রুয়েল ভেঙেছেন তালহা জুবায়েরের রেকর্ড। সাত বছর আগে ২০১২ সালে এই ডানহাতি পেসারও নিয়েছিলেন ৮ উইকেট, তবে খরচ করেছিলেন ৩৫ রান। ঢাকা মেট্রোর হয়ে রংপুর বিভাগের বিপক্ষে রেকর্ড গড়েছিলেন তিনি।

ম্যাচের চতুর্থ ওভারে ওপেনার পিনাক ঘোষকে আউট করে উইকেট উৎসবের শুরু করেন রুয়েল। পরের ওভারে বোল্ড করে ফেরান আলভি হককে। ৮ ওভারের প্রথম স্পেলে ২ মেডেনসহ ১৫ রান দেন তিনি।

ইনিংসের ২৪তম ওভারে আবার আক্রমণে ফেরানো হয় রুয়েলকে। এবারে তিনি ধারণ করেন রুদ্রমূর্তি। দ্বিতীয় স্পেলের দ্বিতীয় ওভারে ফেরান ২১ রান করা তাসামুল হককে। এরপর মধ্যাহ্ন বিরতিতে যায় দুদল।

বিরতির পর ফিরে এসে উইকেট তুলে নেওয়ার ধারা জারি রাখেন রুয়েল। এক ওভারেই তুলে নেন সাজ্জাদুল হক ও মাসুম খানের উইকেট। পরের ওভারে আবারও জোড়া আঘাত করেন তিনি। টানা দুই বলে ফেরান ইরফান হোসেন ও রনি চৌধুরীকে।

এরপর শাখাওয়াত হোসেনকে বোল্ড করে রুয়েল অল্প রানে গুটিয়ে দেন চট্টগ্রামকে। বিধ্বংসী দ্বিতীয় স্পেলে ৬.১ ওভারে ২ মেডেনসহ ১১ রান দিয়ে ৬ উইকেট দখল করেন তিনি।

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

52m ago