ইউরোর চূড়ান্ত পর্বে জার্মানি, নেদারল্যান্ডস ও ক্রোয়েশিয়া

আগামী ২০২০ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে প্রতিযোগিতার দুই সাবেক চ্যাম্পিয়ন জার্মানি ও নেদারল্যান্ডস। মূল পর্বের টিকিট পেয়েছে গেল বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াও। এই তিন শক্তিশালী দলের সঙ্গী হয়েছে অস্ট্রিয়া।
germany football team
জার্মানি ফুটবল দল। ছবি: এএফপি

আগামী ২০২০ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে প্রতিযোগিতার দুই সাবেক চ্যাম্পিয়ন জার্মানি ও নেদারল্যান্ডস। মূল পর্বের টিকিট পেয়েছে গেল বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াও। এই তিন শক্তিশালী দলের সঙ্গী হয়েছে অস্ট্রিয়া।

শনিবার রাতে ইউরোপের মহাদেশীয় ফুটবল আসরের আগামী সংস্করণে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেছে এই চার দল। ২০২০ ইউরোতে খেলবে মোট ২৪টি দল। বাছাইপর্বের বাধা পেরিয়ে জার্মানি, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়াসহ ১৬টি দল এরই মধ্যে চূড়ান্ত পর্বে উঠে গিয়েছে। বাকি আছে এখনও আটটি স্থান।

বাছাইয়ের ‘সি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে বেলারুশকে ৪-০ গোলে হারায় জার্মানি। জোড়া গোল করেন টনি ক্রুস। জালের দেখা পান মাথিয়াস গিন্টার ও লিওন গোরেৎজকাও। এই গ্রুপের অন্য ম্যাচে উত্তর আয়ারল্যান্ডের মাঠে গোলশূন্য ড্র করেছে নেদারল্যান্ডস। সাত ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জার্মানরা। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ডাচদের অর্জন ১৬ পয়েন্ট। আইরিশদের পয়েন্ট ১৩।

‘ই’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ক্রোয়েশিয়া ৩-১ গোলে জিতেছে অতিথি স্লোভাকিয়ার বিপক্ষে। স্বাগতিকদের হয়ে লক্ষ্যভেদ করেন নিকোলা ভ্লাসিচ, ব্রুনো পেতকোভিচ ও ইভান পেরিসিচ। বাছাইয়ের আট ম্যাচ শেষে শীর্ষস্থান নিশ্চিত করা ক্রোয়াটদের পয়েন্ট ১৭।

এই গ্রুপ থেকে মূল পর্বে খেলার সম্ভাবনা টিকিয়ে রেখেছে আরও তিন দল। হাঙ্গেরির পয়েন্ট ১২, ওয়েলসের ১১ ও স্লোভাকিয়ার ১০। তাদের প্রত্যেকের হাতে রয়েছে একটি করে ম্যাচ।

উত্তর মেসিডোনিয়াকে নিজেদের মাঠে ২-১ গোলে হারিয়েছে অস্ট্রিয়া। তাদের জয়ের নায়ক ডেভিড আলাবা ও স্টেফান লাইনার। ‘জি’ গ্রুপে নয় ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রিয়া। এই গ্রুপ থেকে আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করা পোল্যান্ড সমান ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

রাতে ‘আই’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে রাশিয়াকে পাত্তাই দেয়নি বেলজিয়াম। প্রতিপক্ষের মাঠে তারা জিতেছে ৪-১ গোলে। জোড়া গোল করেন এডেন হ্যাজার্ড। জালের ঠিকানা খুঁজে নেন তার ছোট ভাই থরগান হ্যাজার্ড আর রোমেলু লুকাকুও। রুশদের হয়ে শেষ দিকে ব্যবধান কমান জর্জি ঝিকিয়া। এই দুল অবশ্য আগেই মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে।

নয় ম্যাচের সবকটিতে জিতে শীর্ষে থাকা বেলজিয়ানদের পয়েন্ট ২৭। সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তাদের পরের অবস্থানেই আছে রাশিয়া।

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

34m ago