জাতীয় লিগের রেকর্ড সপ্তম শিরোপা ঘরে তুলল খুলনা

জাতীয় ক্রিকেট লিগে রেকর্ড সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনা বিভাগ। প্রথম স্তরের ষষ্ঠ ও শেষ রাউন্ডের ম্যাচে ঢাকা বিভাগকে হারিয়ে অপরাজিতভাবে এবারের আসর শেষ করেছে তারা।
khulna division

জাতীয় ক্রিকেট লিগে রেকর্ড সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনা বিভাগ। প্রথম স্তরের ষষ্ঠ ও শেষ রাউন্ডের ম্যাচে ঢাকা বিভাগকে হারিয়ে অপরাজিতভাবে এবারের আসর শেষ করেছে তারা।

মঙ্গলবার (১৯ নভেম্বর) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে চতুর্থ ও শেষ দিনে ৯ উইকেটের বড় ব্যবধানে ঢাকার বিপক্ষে জিতেছে খুলনা।

এবারের আসরে ছয় ম্যাচ খেলে তিনটিতে জিতেছে খুলনা। ড্র করেছে বাকি তিনটি ম্যাচ। সবমিলিয়ে তারা অর্জন করেছে ৩৯.৮১ পয়েন্ট। ২৪.৩৯ পয়েন্ট নিয়ে তাদের পরেই আছে ঢাকা।

আগের দিনের ৫ উইকেটে ১০২ রান নিয়ে এদিন মাঠে নেমেছিল ঢাকা। খেলা শুরু করেছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান রকিবুল হাসান ৩৯ ও আরাফাত সানি জুনিয়র ৯ রান নিয়ে। খুলনার বোলারদের হতাশ করে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর কোনো বিপদ হতে দেননি তারা। এর মাঝে রকিবুল তুলে নেন হাফসেঞ্চুরি।

বিরতির পর খেই হারায় ঢাকা। ৫ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারায় তারা। সতীর্থকে শারীরিকভাবে লাঞ্ছিত করায় ম্যাচের শেষ দুদিনের জন্য বহিষ্কৃত হওয়া শাহাদাত হোসেন ব্যাটিংয়ে নামতে পারেননি। এই পেসারকে নিষেধাজ্ঞাও দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

রানআউটে কাটা পড়ে দুর্ভাগ্যজনকভাবে সেঞ্চুরিবঞ্চিত হন রকিবুল। ২২৭ বলে ৪ চার ও ৩ ছয়ে ৯৯ রানে আউট হন তিনি। রকিবুলের বিদায়ে ভাঙে আরাফাতের সঙ্গে তার ১২৫ রানের ষষ্ঠ উইকেট জুটি। ফিফটি তুলে নিয়ে আরাফাত ফেরেন ১৪৮ বলে ৫৩ রান করে।

আগের দিন ৩ উইকেট নেওয়া খুলনার পেস অলরাউন্ডার জিয়াউর রহমান এদিন আরও ২ উইকেট নেন। ৫ উইকেট নিতে তার খরচা ৪৪ রান। স্পিনার নাহিদুল ২ উইকেট পান ৭৪ রানের বিনিময়ে।

১১৭ রানের সহজ লক্ষ্য রবিউল ইসলাম রবির উইকেট হারিয়ে ছুঁয়ে ফেলে খুলনা। ওপেনার এনামুল হক বিজয় মারমুখী ব্যাটিংয়ে ৭৬ বলে ৭৯ রানে অপরাজিত থাকেন। তিনি সমান ৪টি করে চার ও ছয় মারেন। তার সঙ্গী অমিত মজুমদার ৭৪ বলে ৩৩ রান করেন।

প্রথম ইনিংসে ২২৭ বলে ১৫০ রানের হার না মানা দারুণ ইনিংস খেলা খুলনা দলনেতা নুরুল পান ম্যাচসেরার পুরস্কার।

জাতীয় লিগে দ্বিতীয় সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী বিভাগ। গেল আসরেও তারা শিরোপা জিতেছিল। তবে এবার তাদের অবনমন হয়েছে। চার দলের মধ্যে চতুর্থ হওয়ায় দলটি নেমে গেছে দ্বিতীয় স্তরে।

এদিন নিজেদের শেষ ম্যাচে রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে রংপুর বিভাগের কাছে স্বাগতিকরা হেরেছে ১৫৫ রানে। সকালে ব্যাটিংয়ে না নেমে আগের দিনের ৬ উইকেটে ২২৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে রংপুর। তাতে রাজশাহী পায় ২৪৯ রানের লক্ষ্য। কিন্তু তারা গুটিয়ে যায় মাত্র ৯৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা বিভাগ প্রথম ইনিংস: ২৭৯

খুলনা বিভাগ প্রথম বিভাগ: ৩৭৯

ঢাকা বিভাগ দ্বিতীয় ইনিংস: (আগের দিন ১০২/৫) ৮৬.৩ ওভারে ২১৬ (রকিবুল ৯৯, আরাফাত ৫৩, অনিক ০, নাজমুল ০, শহিদ ০*; জিয়াউর ৫/৪৪, রুবেল ০/৩, মইনুল ১/৪০, নাহিদুল ২/৭৪, টিপু ০/৩৭, রবিউল ০/৬)

খুলনা বিভাগ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ১১৭) ২৫.৪ ওভারে ১১৭/১ (এনামুল ৭৯*, রবিউল ২, অমিত ৩৩*; নাজমুল ১/৪৯, শুভাগত ০/২১, শহিদ ০/১৯, উত্তম ০/১৬, মজিদ ০/১০)

ফল: খুলনা বিভাগ ৯ উইকেটে জয়ী।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

28m ago