‘আমার কারো সঙ্গে কিছুই নেই’

এ সময়ের দর্শকপ্রিয় নায়ক আরিফিন শুভ। চরিত্রের প্রয়োজনে নিজেকে আমূল পাল্টে ফেলতে পারেন তিনি। অভিনয়, মেধা আর ফ্যাশন দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। নতুন প্রজন্মের দর্শকরাও পছন্দ করেন তাকে। শুভর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ছুঁয়ে দিলে মন’, ‘মুসাফির’, ‘ঢাকা আ্যাটাক’, ‘আহা রে’ এবং ‘সাপলুডু’।
Arefin Shubho
আরিফিন শুভ। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

এ সময়ের দর্শকপ্রিয় নায়ক আরিফিন শুভ। চরিত্রের প্রয়োজনে নিজেকে আমূল পাল্টে ফেলতে পারেন তিনি। অভিনয়, মেধা আর ফ্যাশন দিয়ে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। নতুন প্রজন্মের দর্শকরাও পছন্দ করেন তাকে। শুভর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ছুঁয়ে দিলে মন’, ‘মুসাফির’, ‘ঢাকা আ্যাটাক’, ‘আহা রে’ এবং ‘সাপলুডু’।

‘ঢাকা অ্যাটাক’ ছবিতে অভিনয়ের জন্য তিনি ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা হিসেবে যৌথভাবে পুরস্কার পাচ্ছেন আগামী ৮ ডিসেম্বর। ‘সাপলুডু’ ছবিটি নিয়ে বিদেশ সফর শেষে দেশে ফিরে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বললেন তিনি।

বিদেশে ‘সাপলুডু’ ছবির মুক্তি উপলক্ষে প্রায় ১৯ দিন নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেসসহ কয়েকটি শহরে ছুটে বেড়িয়েছেন। সেখানে দর্শকদের কেমন প্রতিক্রিয়া দেখলেন?

এক কথায় অতুলনীয়। যারা ছবিটি দেখতে এসেছিলেন তাদের অনেকেই বারো-পনেরো বছর কোনো বাংলা সিনেমাই দেখেননি। দীর্ঘদিন পর ‘সাপলুডু’ দেখার জন্যে তারা থিয়েটারে এসেছিলেন। একজন অভিনেতা হিসেবে এর চেয়ে আনন্দের আর কী হতে পারে।

আপনার নতুন কোন ছবিটি মুক্তি পাবে? শুটিং ফ্লোরে ফিরছেন কবে নাগাদ?

আমার ভাবনা জুড়ে রয়েছে ‘মিশন এক্সট্রিম’ ছবিটি। আগামী বছর এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। ছবির কিছু অংশের শুটিং এখনো বাকি আছে। শরীরটা আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য প্রায় দুই মাসের ট্রেনিং করতে হবে। তারপর শুটিংয়ে ফিরবো।

নতুন ছবি হাতে নেওয়ার আগে কোন বিষয়টি প্রথমে মাথায় রাখেন?

যে গল্প আমি নিজে বিশ্বাস করি সে ধরনের গল্প হাতে পেলে অভিনয় করতে রাজি হয়ে যাই। সেই ভাবনা থেকে অসংখ্য কাজের অফার থাকলেও সেগুলো নিতে পারি না। যে গল্পটি বিশ্বাস করি না সেখানে কীভাবে অভিনয় করবো? যে ছবিতে অভিনয় করি সেখানে একশো ভাগ দেওয়ার চেষ্টা করি।

কোন নায়কের সিনেমা দেখার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন?

সত্যি বলতে কী, সিয়াম অভিনীত ‘শান’ এবং তার অন্য ছবিগুলো এবং শরিফুল রাজ অভিনীত ‘ন, ডরাই’ ছবিটি দেখার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

অপেক্ষাটার কারণটা কী? কেনো তাদের ছবি দেখতে চান?

আমি মনে করি, সিয়াম এবং শরিফুল রাজ এ সময়ের প্রতিভাবান অভিনেতাদের অন্যতম। পর্দায় তারা কে, কী করবেন সেটি দেখার জন্য আমার এই অপেক্ষা।

‘ঢাকা অ্যাটাক’ ছবিতে অভিনয়ের জন্য ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে যৌথভাবে শ্রেষ্ঠ নায়ক হিসেবে মনোনীত হয়েছেন। কেমন লাগছে?

‘ঢাকা অ্যাটাক’ ছবির টিমের সবার প্রতি আমি কৃতজ্ঞ। তাদের কারণেই প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাচ্ছি। এটি আমার অভিনয়-জীবনে সবচেয়ে বড় পাওয়া। আমার মা এবং স্ত্রী অনেক খুশি হয়েছেন। তাদের খুশি করতে পেরেছি এটি যে কী পরিমাণ ভালোলাগার তা বোঝাতে পারবো না।

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণার সঙ্গে আপনার প্রেমের খবর শোনা গিয়েছিলো। বিষয়টি নিয়ে আপনার কিছু বলার আছে কি?

তার সঙ্গে দুটি সিনেমায় অভিনয়ই করেছি। এর বাইরে আমাদের মধ্যে কিছু নেই। কারা এমন গুজব ছড়ায় জানি না। যেসব নায়িকার সঙ্গে অভিনয় করি তাদের সবার সঙ্গেই আমার ভালো সম্পর্ক গড়ে উঠে। তারা ভালো বন্ধু আর সহকর্মী, এর বাইরে কারো সঙ্গে কিছুই নেই।

কলকাতার গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, আপনার কারণে ঋতুপর্ণার সংসার ভাঙতে বসেছিলো।

আসলে আমি এসবের কিছুই জানি না। কোথায় কী লেখা হচ্ছে, প্রকাশিত হচ্ছে তার খবরও রাখি না।

‘ছুঁয়ে দিলে মন’ ছবির পরিচালক শিহাব শাহীনের নতুন ছবিতে অভিনয় করার কথা কতো দূর এগিয়েছে?

কথাবার্তা অনেক দূর এগিয়েছে। খুব জলদিই কিছু একটা হতে পারে। বাকি সংবাদ জানতে একটু অপেক্ষা করতে হবে।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

10m ago