খেলা

কোনো ব্যাটসম্যান আঘাত পেলে যে সংকটে পড়বে বাংলাদেশ

টেস্ট সিরিজ শুরুর আগেই জরুরি পারিবারিক কারণে ভারত থেকে দেশে ফিরেছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি আর ফেরত যাননি। কলকাতা টেস্ট শুরুর আগে চোটের কারণে ছিটকে গেছেন সাইফ হাসান। তাদেরকে বাদ দিয়ে ভারত সফরের বাংলাদেশ টেস্ট স্কোয়াডে স্বীকৃত ব্যাটসম্যানের সংখ্যা এখন ঠিক সাত জন। অর্থাৎ খেলার মাঝে কোনো ব্যাটসম্যান মাথায় আঘাত পেলে ‘কনকাশন’ বদলি হিসেবে অন্য কাউকে নামাতে পারবে না বাংলাদেশ!
mushfiqur rahim
ছবি: বিসিবি

টেস্ট সিরিজ শুরুর আগেই জরুরি পারিবারিক কারণে ভারত থেকে দেশে ফিরেছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি আর ফেরত যাননি। কলকাতা টেস্ট শুরুর আগে চোটের কারণে ছিটকে গেছেন সাইফ হাসান। তাদেরকে বাদ দিয়ে ভারত সফরের বাংলাদেশ টেস্ট স্কোয়াডে স্বীকৃত ব্যাটসম্যানের সংখ্যা এখন ঠিক সাত জন। অর্থাৎ খেলার মাঝে কোনো ব্যাটসম্যান মাথায় আঘাত পেলে ‘কনকাশন’ বদলি হিসেবে অন্য কাউকে নামাতে পারবে না বাংলাদেশ!

শুক্রবার (২২ নভেম্বর) ইডেন গার্ডেন্সে গড়াচ্ছে ঐতিহাসিক তকমা পাওয়া বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম দিবা-রাত্রির টেস্ট। প্রথম দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে নতুন একটি নিয়ম চালু করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। নিয়ম অনুযায়ী, মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের পরিস্থিতি বিচার করে ম্যাচ রেফারি ব্যাটিং বা বোলিংয়ের জন্য বিকল্প খেলোয়াড়কে নামার অনুমতি দিতে পারেন। আঘাতপ্রাপ্ত খেলোয়াড় যে ধরনের হন, বদলি নামাতে হয় সে ধরনেরই। অর্থাৎ কোনো ব্যাটসম্যানের বিকল্প হিসেবে নামতে পারেন আরেক ব্যাটসম্যান।

গেল অগাস্টে প্রথম ‘কনকাশন’ বদলি হিসেবে স্টিভেন স্মিথের জায়গায় খেলতে নেমে অস্ট্রেলিয়ার মার্নাস লেবুশানে ঠাঁই পেয়েছেন ইতিহাসে। পরের মাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বদলি নামার সুযোগ পান ওয়েস্ট ইন্ডিজের জারমেইন ব্ল্যাকউড।

কিন্তু ভারতের বিপক্ষে কলকাতা টেস্টের বাংলাদেশের স্কোয়াডে বিকল্প কোনো ব্যাটসম্যান নেই। একাদশে আছেন স্কোয়াডের ফিট সাত ব্যাটসম্যানের সবাই- সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও মোহাম্মদ মিঠুন। দেশে ফেরা মোসাদ্দেকের বিকল্প হিসেবে কাউকে ডাকেনি বাংলাদেশ। আর চোটের কারণে সাইফও নেই।

সাত ব্যাটারের সঙ্গে একাদশে আছেন তিন পেসার আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, ইবাদত হোসেন ও এক স্পিনার নাঈম হাসান। আর একাদশে জায়গা না পাওয়া স্কোয়াডের বাকিরা হলেন- স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, পেসার মোস্তাফিজুর রহমান ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

অর্থাৎ ব্যাটসম্যানদের যে কারও ‘কনকাশন’ জাতীয় কোনো পরিস্থিতির উদ্ভব হলে বড় বিপদে পড়ে যাবে বাংলাদেশ। সংশ্লিষ্টদের মাথায় রয়েছে তো বিষয়টা?

Comments

The Daily Star  | English
BSEC freezes BO accounts of Benazir, his family members

BSEC freezes BO accounts of Benazir, his family members

The Anti-Corruption Commission has recently requested the BSEC to freeze the BO accounts

1h ago