কোহলির চূড়ায় ওঠা দেখল বাংলাদেশ

সিরিজ শুরুর আগে রেকর্ড থেকে মাত্র ৩২ রান দূরে ছিলেন বিরাট কোহলি। ইন্দোরে শূন্য রানে আউট হওয়ায় অপেক্ষাটা বাড়ে। কিন্তু কলকাতায় কোনো ভুল করেননি ভারতীয় দলনেতা। ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টের প্রথম দিন শেষে ৫৯ রানে অপরাজিত থেকে নতুন আরও একটি কীর্তির মালিক হয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড নিজের করে নিয়েছেন কোহলি।
virat kohli
বিরাট কোহলি। ছবি: এএফপি

সিরিজ শুরুর আগে রেকর্ড থেকে মাত্র ৩২ রান দূরে ছিলেন বিরাট কোহলি। ইন্দোরে শূন্য রানে আউট হওয়ায় অপেক্ষাটা বাড়ে। কিন্তু কলকাতায় কোনো ভুল করেননি ভারতীয় দলনেতা। ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টের প্রথম দিন শেষে ৫৯ রানে অপরাজিত থেকে নতুন আরও একটি কীর্তির মালিক হয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড নিজের করে নিয়েছেন কোহলি।

শুক্রবার (২২ নভেম্বর) ইডেন গার্ডেন্স ও বাংলাদেশ সাক্ষী হয়েছে কোহলির চূড়ায় ওঠার। ইতিহাসের মাত্র ষষ্ঠ ও ভারতের প্রথম অধিনায়ক হিসেবে সাদা পোশাকে ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ৩১ বছর বয়সী এই তারকা ব্যাটসম্যান।

রেকর্ড দখলে নিতে কোহলিকে খেলতে হয়েছে ৫৩ টেস্ট। এই কীর্তির আগের মালিকানা ছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। তিনি ৫৪ টেস্টে পেরিয়ে গিয়েছিলেন ৫ হাজার রান।

তবে ইনিংসের হিসাবে কোহলির ধারে-কাছে নেই বাকি পাঁচ অধিনায়ক। ৫ হাজার রান পূর্ণ করতে তাকে যেখানে খেলতে হয়েছে ৮৬ ইনিংস, সেখানে পন্টিংয়ের লেগেছিল ৯৭ ইনিংস। এরপর একে একে আছেন- ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড (১০৬ ইনিংস), দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ (১১০ ইনিংস), অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার (১১৬ ইনিংস) ও নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং (১৩০ ইনিংস)।

আরও একটি অর্জন হাতছানি দিচ্ছে কোহলিকে। তবে সেজন্য ইডেনের মাঠে সেঞ্চুরি করতে হবে তাকে। টেস্ট অধিনায়ক হিসেবে ১৯টি সেঞ্চুরি নিয়ে পন্টিংয়ের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন তিনি। কলকাতা টেস্টে তিন অঙ্ক ছুঁতে পারলে কোহলি এককভাবে উঠে যাবেন দুই নম্বরে। অধিনায়ক হিসেবে দীর্ঘ সংস্করণের ক্রিকেটে সর্বোচ্চ রানের (৮ হাজার ৬৫৯) অধিকারী স্মিথ ২৫ সেঞ্চুরি নিয়ে আছেন এই তালিকার শীর্ষে।

উল্লেখ্য, ভারতের অধিনায়কত্ব করে কোহলির রান ৫ হাজার ২৭ (ইডেন টেস্টের প্রথম দিন পর্যন্ত)। তার পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনি আছেন দ্বিতীয় স্থানে। তিনি ভারতকে ৬০ ম্যাচে নেতৃত্ব দিলেও রান তোলায় অনেক পিছিয়ে। তার সংগ্রহ ৩ হাজার ৪৫৪ রান।

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

51m ago