বিএসএফ ঠেলে দিয়েছে, বিজিবি আটক করেছে

ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের সময় আজ (২৪ নভেম্বর) ভোরে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ৩২ জন নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
Benapole.jpg
২৪ নভেম্বর ২০১৯, ভারত থেকে অনুপ্রবেশের দায়ে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ৩২ জনকে আটক করেছে বিজিবি। ছবি: সংগৃহীত

ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের সময় আজ (২৪ নভেম্বর) ভোরে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ৩২ জন নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

আটক ব্যক্তিরা তাদের বাড়ি বাগেরহাট, মুন্সীগঞ্জ ও মোড়লগঞ্জের বিভিন্ন এলাকায় বলে দাবি করেছেন।

৪৯ বিজিবির বেনাপোলের দৌলতপুর ক্যাম্পের কমান্ডার মোজাম্মেল হোসেন জানান, ভারত থেকে অবৈধপথে বিপুল সংখ্যক নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে অনুপ্রবেশ করছে, এমন গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে একটি আমবাগানে অভিযান চালিয়ে ১৭ জন পুরুষ, ১৩ নারী ও ২ শিশুকে আটক করে।

আটক জরিনা বেগম (৩৫) জানান, দীর্ঘদিন ধরে তারা ভারতের বেঙ্গালুরু শহরে বসবাস করে আসছিলেন। তারা সেখানকার বিভিন্ন বাসা বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করছিলেন। কিন্তু সেখানকার পুলিশ তাদের বাড়িতে গিয়ে ভয়-ভীতি দেখিয়ে আটক করে দেশে ফেরত পাঠায়।

অপরদিকে আটক আলমগীর খান (৪৫) বলেন, “আমরা একই পরিবারের সাতজন দীর্ঘদিন ধরে বেঙ্গালুরুতে বসবাস করে আসছি। স্ত্রী, বোনসহ আমরা বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করে জীবিকা নির্বাহ করছি। ভারতীয় পুলিশ আমাদের ভয়-ভীতি দেখিয়ে বাংলাদেশে ফিরে যেতে বলে।”

তিনি জানান, ভারতীয় পুলিশ তাদের আটক করে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছে তুলে দেয়। তারাই ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে ঠেলে দেয়, পরে বিজিবি তাদেরকে আটক করে।

বিজিবি জানিয়েছে, আটকদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল বন্দর থানায় সোপর্দ করা হয়েছে। তবে যাদের বাংলাদেশে ঠেলে দেওয়া হয়েছে, তারা সবাই মুসলমান।

এর আগে, গতকাল ভোরে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে ঝিনাইদহ সীমান্ত পারাপারের সময় ২২ জনকে আটক করে বিজিবি সদস্যরা। আটক ব্যক্তিরা সকলেই বাংলাদেশি নাগরিক বলে নিজেদের দাবি করেন।

Comments

The Daily Star  | English
Cyclone Sitrang

As Cyclone Remal approaches, tension grips Bagerhat’s coastal areas

Thousands of residents in Bagerhat live in fear as rising water levels flood Rampal, Mongla, and Morrelganj upazilas. The low embankments overflow during high tides, causing residential areas to flood. During storms and tidal surges, locals in these areas endure unbearable suffering.

1h ago