বিফলে বাবর-রিজওয়ানের লড়াই, ইনিংস ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া

দলীয় শতরান পূর্ণ হওয়ার আগে সাজঘরে ফেরেন অর্ধেক ব্যাটসম্যান। পাকিস্তানের হার লেখা হয়ে যায় তখনই। তবে বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান মিলে চেষ্টা করেছিলেন দলকে বিব্রতকর পরিস্থিতি থেকে উদ্ধার করতে। তাদের লড়াই থামিয়ে চার দিনের মধ্যে ব্রিসবেনে সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
australia cricket team
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার

দলীয় শতরান পূর্ণ হওয়ার আগে সাজঘরে ফেরেন অর্ধেক ব্যাটসম্যান। পাকিস্তানের হার লেখা হয়ে যায় তখনই। তবে বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান মিলে চেষ্টা করেছিলেন দলকে বিব্রতকর পরিস্থিতি থেকে উদ্ধার করতে। তাদের লড়াই থামিয়ে চার দিনের মধ্যে ব্রিসবেনে সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

রবিবার (২৪ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে ইনিংস ও ৫ রানের বড় জয় পেয়েছে টিম পেইনের দল। প্রথম ইনিংসে সফরকারীরা ২৪০ রানে গুটিয়ে যাওয়ার পর ডেভিড ওয়ার্নার আর মারনাস লেবুশানের জোড়া সেঞ্চুরিতে ৫৮০ রানের বিশাল সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। ৩৪০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামা পাকিস্তান থেমেছে ৩৩৫ রানে।

আগের দিনের ৩ উইকেটে ৬৪ রান নিয়ে খেলতে নামা পাকিস্তান চতুর্থ দিনের প্রথম ঘণ্টায় হারায় শান মাসুদ ও ইফতিখার আহমেদের উইকেট। ওপেনার মাসুদ ৮১ বলে ৪২ রান করে প্যাট কামিন্সের বলে অজি অধিনায়ক ও উইকেটরক্ষক পেইনের তালুবন্দি হন। পরের ওভারে ইফতিখারকে ফেরান জস হ্যাজেলউড। রানের খাতা খুলতে না পারা এই ব্যাটারের ক্যাচও নেন পেইন।

ষষ্ঠ উইকেটে প্রতিরোধ গড়েন আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান বাবর ও রিজওয়ান। তাদের জুটিতে আসে ১৩২ রান। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি ছুঁয়ে বাবর আউট হন ১০৪ রানে। তার গুরুত্বপূর্ণ উইকেটটি নেন স্পিনার নাথান লায়ন। ১৭৩ বলের ইনিংসে ১৩ চার মারেন বাবর।

এরপর ইয়াসির শাহকে সঙ্গে নিয়ে ৭৯ রানের আরও একটি জুটি গড়েন রিজওয়ান। সাদা পোশাকে প্রথম হাফসেঞ্চুরি তুলে নিয়ে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান এগোচ্ছিলেন তিন অঙ্কের দিকে। তবে অল্পের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন রিজওয়ান। তার বিদায়ের পর ভেঙে পড়ে পাকিস্তানের ইনিংস। শেষ ৪ উইকেট তারা হারায় ৩০ রানে।

রিজওয়ান ১৪৫ বলে ১০ চারে ৯৫ রান করেন। তাকে ফেরানোর পর ইয়াসির ও শাহিন শাহ আফ্রিদির উইকেটও শিকার করেন হ্যাজেলউড। ইয়াসির করেন ৫৫ বলে ৪২ রান। নাসিম শাহকে সাজঘরে পাঠিয়ে পাকিস্তানকে অলআউট করে দেন মিচেল স্টার্ক।

অজি তিন পেসার মিলে দ্বিতীয় ইনিংসে নেন ৯ উইকেট। হ্যাজেলউড ৪ উইকেট পান ৬৩ রানে। স্টার্ক ৭৩ রানে নেন ৩ উইকেট। টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার কামিন্স ২ উইকেট দখল করেন ৬৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৪০

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৮০

পাকিস্তান ২য় ইনিংস: (আগের দিন ৬৪/৩) ৮৪.২ ওভারে ৩৩৫ (মাসুদ ৪২, আজহার ৫, হারিস ৮, আসাদ ০, বাবর ১০৪, ইফতিখার ০, রিজওয়ান ৯৫, ইয়াসির ৪২, শাহিন ১০, ইমরান ৫, নাসিম ০*; স্টার্ক ৩/৭৩, কামিন্স ২/৬৯, হ্যাজেলউড ৪/৬৩, লায়ন ১/৭৪, লাবুশেন ০/৩৮)।

ফল: অস্ট্রেলিয়া ইনিংস ও ৫ রানে জয়ী।

সিরিজ: দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago