বাংলাদেশ ভূখণ্ডে আছড়ে পড়লো ভারতের ‘আবহাওয়া যন্ত্র’

আবহাওয়া নিয়ে গবেষণা করা ভারতীয় এক গবেষকের আবহাওয়া পর্যবেক্ষণের যন্ত্র উড়ে এসে পড়েছে বাংলাদেশ ভূখণ্ডে। পরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়লে পুলিশ ঘটনাস্থল থেকে যন্ত্রটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার হাউলী গ্রামে বেলুনের মাধ্যমে ভারত থেকে ‘আবহাওয়া মাপার যন্ত্র’ উড়ে এসে পড়ে। ছবি: সংগৃহীত

আবহাওয়া নিয়ে গবেষণা করা ভারতীয় এক গবেষকের আবহাওয়া পর্যবেক্ষণের যন্ত্র উড়ে এসে পড়েছে বাংলাদেশ ভূখণ্ডে। পরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়লে পুলিশ ঘটনাস্থল থেকে যন্ত্রটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

গতকাল (২৪ নভেম্বর) সন্ধ্যায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার হাউলী গ্রামে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকুমার বিশ্বাস।

স্থানীয়রা জানায়, সন্ধ্যার দিকে একটি বিশাল আকৃতির পলিথিনের বেলুন উড়ে এসে দামুড়হুদার দেউলী গ্রামের আবুল কালামের গম ক্ষেতে পড়ে। ওই বেলুনের সঙ্গে ছিলো প্লাস্টিকের আদলের একটি সোলারবক্স, একটি ব্যাটারি ও তিন মাথাওয়ালা ক্যামেরার সমন্বয়ে একটি সার্কিট। বাক্সটির প্যাকেটে ভারতীয় ছোট আকৃতির পতাকা দিয়ে ওপরের অংশ ঢাকা ছিলো।

ওসি সুকুমার বিশ্বাস বলেন, “বেলুনের সাহায্যে উড়ে আসা যন্ত্রপাতিগুলো আবহাওয়া ও বৃষ্টির সম্ভাবনা মাপার যন্ত্র।”

তিনি জানান, ভারতীয় পতাকা সম্বলিত বাক্সের গায়ে বাংলায় লেখা ছিল, ‘বেলুন ফোলা অবস্থায় ধূমপান করবেন না, বাক্সটিকে জলে ডোবাবেন না, লাঠির আঘাত করবেন না, আগুনে পোড়াবেন না, পুলিশ বা সংস্থার কর্তৃপক্ষ না আসা পর্যন্ত হাত দেবেন না, বাক্সটি ক্ষতি বা আঘাত করা আইনত দণ্ডনীয় অপরাধ, বাক্সটি বিপদজনক নয়।’

পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, “বাক্সটির গায়ে থাকা নম্বরে যোগাযোগ করে আমরা নিশ্চিত হয়েছি যে এটি আবহাওয়া ও বৃষ্টি মাপার যন্ত্র। ভারতের কৃষ্ণনগরের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জীব চক্রবর্তী এটির আবিষ্কারক।”

তিনি আরও বলেন, “মূলত জলবায়ু পরিবর্তনের ক্ষতি নিরূপণের যন্ত্র এটি। পরীক্ষামূলক উড্ডয়নের সময় অতিরিক্ত বাতাসের কারণে রাডার থেকে ছিটকে বাংলাদেশের ভূখণ্ডে চলে আসে বলে অধ্যাপক সঞ্জীব চক্রবর্তী আমাদের জানিয়েছেন।”

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, বিষয়টি ইতিমধ্যে পররাষ্ট্রমন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago