মেসি সময়ের সেরা কিন্তু ব্যালন ডি'অর দাবীদার ভ্যান ডাইক: ক্লপ

বর্তমান সময়ের সেরা খেলোয়াড় কে? এমন প্রশ্নে লিওনেল মেসিকেই সেরা মানছেন লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। কিন্তু ব্যাপারটা যদি হয় গত মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচনে। তাহলে নিজের শিষ্য ভার্জিল ভ্যান ডাইককেই সেরা মানছেন এ কোচ।
ছবি: এএফপি

বর্তমান সময়ের সেরা খেলোয়াড় কে? এমন প্রশ্নে লিওনেল মেসিকেই সেরা মানছেন লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। কিন্তু ব্যাপারটা যদি হয় গত মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচনে, তাহলে নিজের শিষ্য ভার্জিল ভ্যান ডাইককেই সেরা মানছেন এ কোচ।

আর কিছুদিন পরই ঘোষণা হবে সম্মানজনক পুরস্কার ব্যালন ডি'অর। মেসির সঙ্গে এ পুরস্কারের অন্যতম দাবীদার ভ্যান ডাইকও। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা বেশ কঠিনই হতে পারে। কারণ এবার ফিফার বর্ষসেরা হয়েছেন মেসি। পিছিয়ে নেই ভ্যান ডাইকও। উয়েফার সেরা পুরস্কারের পুরস্কার মিলেছে তারই।

তবে ব্যালন ডি'অরের জন্য ভ্যান ডাইককেই এগিয়ে রেখেছেন ক্লপ, 'যদি আপনি সময়ের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি'অর দিতে যান তাহলে প্রতি বছরই এটা লিওনেল মেসিকে দিতে হবে। কারণ ব্যাপারটা এমনই। কিন্তু যদি আপনি গত মৌসুমের সেরা খেলোয়াড়কে পুরস্কার দিতে চান, তাহলে এটা ভার্জিল ভ্যান ডাইককে দিতে হবে। আমি জানিনা এটা কীভাবে কি করে তবে আমি এভাবেই দেখি।'

লিভারপুলের জার্সিতে গেল মৌসুমটা দুর্দান্ত ছিল ডিফেন্ডার ভ্যান ডাইকের। চোখ ধাঁধানো পারফর্ম করে ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে রাখেন অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা। জাতীয় দলের জার্সিতেও সফল তিনি। নেদারল্যান্ডসকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে ওঠানোর পেছনে অবদান ছিল তার।

আর প্রতিদ্বন্দ্বী মেসিও দারুণ সময় কাটান গত মৌসুমে। গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচ খেলে মেসি গোল করেন ৫০টি। কেবল লিগে ৩৬ গোল করায় জেতেন লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। চ্যাম্পিয়ন্স লিগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। ক্লাবের হয়ে জেতেন লিগ শিরোপা। কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনা দখল করে তৃতীয় স্থান।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago