৪০০ ভোল্টের সঞ্চালন লাইন ভেতরে নিয়ে ভবন নির্মাণ

উচ্চ শক্তিসম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইন ভেতরে নিয়ে চাঁদপুরে একটি বাড়ি নির্মাণ করা হয়েছে। চাঁদপুর শহরের বিটি রোডের এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর টনক নড়েছে বিদ্যুৎ কর্তৃপক্ষের।
বিদ্যুৎ সঞ্চালন লাইন না সরিয়েই তৈরি করা হয়েছে এই বাড়িটি। ছবি: স্টার

উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইন ভেতরে নিয়ে চাঁদপুরে একটি বাড়ি নির্মাণ করা হয়েছে। চাঁদপুর শহরের বিটি রোডের এই বাড়ির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর টনক নড়েছে বিদ্যুৎ কর্তৃপক্ষের।

সরেজমিন গিয়ে দেখা যায়, তিন তলা বিশিষ্ট ওই বাড়িটি তৈরি করেছেন সৌদি আরব প্রবাসী আলাউদ্দিনের স্ত্রী মাসুদা বেগম। পৌর কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিয়ে আসা নকশা অমান্য করে আড়াই শতক জমির ওপর এই তিনতলা বাড়িটি তৈরি করা হয়। ভবনের দ্বিতীয় তলার মাঝখান দিয়ে দুই পাশের দেয়ালের কিছু ইট সরিয়ে ৪০০ ভোল্টের বৈদ্যুতিক তার একটি ঘরের ভেতর দিয়ে নেওয়া হয়েছে।

তবে চাঁদপুরে এভাবে ভবন নির্মাণের একমাত্র ঘটনা নয় এটি। সম্প্রতি শহরের গুয়াখোলা রোডের মুখে এমন ঘটনায় বিদ্যুৎ কর্তৃপক্ষের দৌড় ঝাঁপ শুরু হয়েছিল। শেষ পর্যন্ত পুলিশের সহযোগিতা নিয়ে তখন বৈদ্যুতিক লাইন সরানো হয়েছিল।

ভবন মালিক মাসুদা বেগম বলেন, “স্বামী দেশের বাইরে থাকায় এক ঠিকাদারকে দিয়ে এই বাড়ি তৈরি করিয়েছি। তাকে বলেছিলাম, বিদ্যুৎ বিভাগের লোকজনের সঙ্গে কথা বলে তার সরিয়ে বাড়ি বানাতে। কিন্তু ঠিকাদার আমার কথা শোনেনি।”

চাঁদপুর পৌরসভার নকশাকার জাহিদুল ইসলাম বলেন, পৌরসভার নির্ধারিত নকশা অমান্য করে এ ধরনের কাজ ঠিক হয়নি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

চাঁদপুর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম ইকবাল জানান, ঘরের ভেতর দিয়ে বিদ্যুতের যে তার নেওয়া হয়েছে, তা ৪০০ ভোল্টের। বিষয়টি জানতে পেরে বুধবার দুপুরে ওই বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

4h ago