৯ বছরের বড় নির্ঝরের একসঙ্গে ৯ সিনেমার গল্প

এনামুল করমি নির্ঝর পরিচালিত ‘আহা!’ ছবিটি মুক্তি পেয়েছিলো একযুগ আগে ২০০৭ সালে। দ্বিতীয় ছবি ‘নমুনা’ তৈরি করলেও মুক্তি পায়নি ছবিটি। নিজের জন্মদিনে জানালেন একসঙ্গে নয়টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা নিয়ে আসার কথা। এই ছবিগুলো মুক্তি পাবে ২০২১ সালে!
এনামুল করিম নির্ঝর। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

এনামুল করমি নির্ঝর পরিচলিত ‘আহা!’ ছবিটি মুক্তি পেয়েছিলো একযুগ আগে ২০০৭ সালে। দ্বিতীয় ছবি ‘নমুনা’ তৈরি করলেও মুক্তি পায়নি ছবিটি। নিজের জন্মদিনে জানালেন একসঙ্গে নয়টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা নিয়ে আসার কথা। এই ছবিগুলো মুক্তি পাবে ২০২১ সালে!

নির্ঝর জানান, সবগুলো ছবির নামই ‘ব’ আদ্যক্ষও দিয়ে। কারণ, ব-তে বাংলাদেশ, বতে বঙ্গবন্ধু। নামগুলো এমন- ‘ব্যাপার’, ‘বাকবাকুম’, ‘বগল’, ‘বুদবুদ’, ‘বেলুন’, ‘বিষে ২০’, ‘বালিশ’, ‘বয়স-বাজনা’ ও ‘বিবাহ’।

এগুলোর মধ্যে প্রথম ছবি ‘ব্যাপার’র শুটিং শেষ। বাকিগুলোর কাজ চলছে বলে উল্লেখ করেন তিনি। বলেন, সবকটির শুটিং শেষ করবেন ২০২০ সালের মধ্যে। আর এগুলো পর্যায়ক্রমে মুক্তি দেওয়া হবে ২০২১ সালে। সেই বছরে উদযাপিত হবে বাংলাদেশ জন্মের ৫০ বছর।

তিনি আরও বলেন, ‘‘আমার জন্ম ১৯৬২ সালে। আর বাংলাদেশের জন্ম ১৯৭১। তার মানে, আমি বয়সে দেশের চেয়ে নয় বছরের বড়। আবার এই দেশ স্বাধীন হয়েছে নয় মাস মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে।”

“ছোটবেলা থেকেই শিখেছি- বয়সে বড় হলে ছোটদের জন্য কিছু দায়িত্ব পালন করতে হয়। অনেক ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিয়েছি- দেশের জন্য, ভবিষ্যৎ প্রজন্মের জন্য সিনেমা বানানোর মাধ্যমে সেই দায়িত্বটা পালন করা দরকার। মূলত এসব যোগসূত্র থেকেই আমার মাথায় ‘ব’ আদ্যক্ষরের নয়টি সিনেমা নির্মাণের পরিকল্পনা মাথায় আসে।’’

‘আহা!’-খ্যাত নির্মাতা বলেন, “এই ছবিগুলোর মধ্য দিয়ে আমি চেষ্টা করছি আমাদের চলমান সময়টাকে ধরতে। আমাদের মানসিক পরিস্থিতি ও বাস্তবতার গল্পগুলো তুলে আনার চেষ্টা থাকবে। অবশ্যই সেটা ভিন্ন ভিন্ন গল্পের মাধ্যমে। আমি প্রত্যাশা করবো ছবিগুলোর চেয়ে এর বিষয়বস্তু নিয়ে আপনাদের সমালোচনা। আর কিছু নয়।”

Comments