আইয়ুব বাচ্চুর রূপালী গীটার সম্মাননা চালু

ব্যান্ড ফেস্ট-এর ষষ্ঠ আসর অনুষ্ঠিত হয়ে গেলো গতকাল (১ ডিসেম্বর)। এবারের ব্যান্ড ফেস্টের কেন্দ্রে ছিলেন ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। যার হাত ধরে চ্যানেল আই চত্বরে পাঁচ বছর আগে শুরু হয়েছিলো এই অনুষ্ঠান।
ayub-bachchu-1_1.jpg
আইয়ুব বাচ্চু। স্টার ফাইল ছবি

ব্যান্ড ফেস্ট-এর ষষ্ঠ আসর অনুষ্ঠিত হয়ে গেলো গতকাল (১ ডিসেম্বর)। এবারের ব্যান্ড ফেস্টের কেন্দ্রে ছিলেন ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। যার হাত ধরে চ্যানেল আই চত্বরে পাঁচ বছর আগে শুরু হয়েছিলো এই অনুষ্ঠান।

এবারের ব্যান্ড ফেস্টে ঘোষণা করা হয়েছে, আগামী বছর থেকে আইয়ুব বাচ্চু স্মরণে ব্যান্ড ফেস্টে একটি ব্যান্ড দলকে সম্মাননা জানানো হবে। সম্মাননা হিসেবে থাকবে শিল্পীর স্বপ্নের রূপালী গীটারের ক্রেস্ট, সম্মাননা সনদ এবং অর্থমূল্য।

আইয়ুব বাচ্চুর স্মৃতিচারণ করতে গিয়ে শাইখ সিরাজ বলেন, “তারকাকথন অনুষ্ঠানের একটি পর্বে আইয়ুব বাচ্চু তার জন্মদিন উপলক্ষে এসেছিলেন। সেখানে ফরিদুর রেজা সাগর তাকে প্রশ্ন করেছিলেন, তার (সাগর) কাছে কিছু চাওয়ার আছে কী না? সে প্রশ্নের উত্তরে বাচ্চু বলেছিলেন- আপনারা সংগীত নিয়ে, সংগীতের সুদূরপ্রসারে নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিশ্বময় ব্যান্ড সংগীতের প্রসারের জন্যও কিছু করেন। আমাকে ব্যান্ড সংগীতের জন্য একটি দিন ধার্য দিন। যেদিনটি হবে শুধুই ব্যান্ড সংগীত শিল্পী এবং ব্যান্ড সংগীত প্রেমীদের জন্য। এছাড়া তার আর কিছুই চাওয়ার নেই।”

Band-Fest-1.jpg
ব্যান্ড ফেস্ট-এর ষষ্ঠ আসরে গান পরিবেশন করেন এসআই টুটুল। ছবি: স্টার

শাইখ সিরাজ বলেন, “তখন ফরিদুর রেজা সাগর সঙ্গে সঙ্গেই তাকে বিজয়ের মাস পহেলা ডিসেম্বর দিনটি ধার্য করে দেন। আজ আইয়ুব বাচ্চু নেই। কিন্তু তার স্বপ্ন এবং স্মৃতিমাখা ‘ব্যান্ড ফেস্ট’ প্রতি বছরই চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে এবং হবে।”

এবারের ফেস্টে ১৮টি ব্যান্ড দলের সদস্যরা গান করেন। ব্যান্ডগুলো হলো- এলআরবি, ফিডব্যাক, অবসকিওর, আর্ক, ভাইকিংস, আর্টসেল, ধ্রুব তারা, দলছুট, শিরোনামহীন, পার্থিব, আরবোভাইরাস, মেকানিক্স, হই চই, সিম্ফনি, জলের গান, ব্ল্যাক মুন, তীরন্দাজ এবং মেট্রিক্যাল। ব্যান্ড ফেস্ট সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই। চ্যানেল আই অনলাইন ফেসবুক পেজ থেকেও সরাসরি দেখা যাবে এবং রেডিও ভূমির শ্রোতারাও সরাসরি ব্যান্ড ফেস্টে পরিবেশিত গানগুলো শুনতে পারবেন। ছিলেন এলআরবির সদস্যরাও। দিনভর মাতিয়েছেন চ্যানেল আই প্রাঙ্গণ। বিকেল থেকে মঞ্চ মাতিয়েছেন টিপু, এসআই টুটুল, রাহুল আনন্দ, বাপ্পা মজুমদার, হাসান প্রমুখ।

Band-Fest-2.jpg
জলের গান ব্যান্ডের সদস্য রাহুল আনন্দের পরিবেশনা। ছবি: স্টার

এবারের ব্যান্ড ফেস্ট উপস্থাপনা করেছেন অপু মাহফুজ, দিলরুবা সাথী এবং পরিচালনা করেছেন অনন্যা রুমা।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

2h ago