কোপা আমেরিকা ২০২০: একই গ্রুপে আর্জেন্টিনা-উরুগুয়ে-চিলি

কোপা আমেরিকার আগামী আসর যৌথভাবে আয়োজন করবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এরই মধ্যে হয়ে গেছে ড্র। ‘এ’ গ্রুপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে উরুগুয়ে ও চিলির সঙ্গে।
copa america 2020
ছবি: এএফপি

কোপা আমেরিকার আগামী আসর যৌথভাবে আয়োজন করবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এরই মধ্যে হয়ে গেছে ড্র। ‘এ’ গ্রুপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে উরুগুয়ে ও চিলির সঙ্গে।

মঙ্গলবার রাতে কলিম্বিয়ায় অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ আমেরিকা মহাদেশের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকার ৪৭তম আসরের ড্র।

এবারের আসরে অংশ নিচ্ছে ১২টি দল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০টি দেশের সঙ্গে অতিথি হিসেবে খেলবে আগামী ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার ও অস্ট্রেলিয়া। দলগুলোকে ২টি গ্রুপে ভাগ করা হয়েছে।

‘এ’ গ্রুপে আর্জেন্টিনা, উরুগুয়ে ও চিলি ছাড়াও খেলবে বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। নেইমারদের সঙ্গী হিসেবে থাকবে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, পেরু ও কাতার।

‘এ’ গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আর্জেন্টিনায়। ‘বি’ গ্রুপের ম্যাচগুলো হবে কলম্বিয়ার মাঠে। আসরের উদ্বোধনী ম্যাচে আগামী বছরের ১২ জুন বুয়েন্স আইরেসে আর্জেন্টিনা লড়বে চিলির বিপক্ষে। মাসব্যাপী প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে ১২ জুলাই। ভেন্যু কলম্বিয়ার বারানকুইয়া।

প্রতিটি গ্রুপ থেকে চারটি করে দল জায়গা করে নেবে কোয়ার্টার ফাইনালে। ফলে অংশগ্রহণকারী প্রতিটি দলের সুযোগ থাকছে গ্রুপ পর্বের বাধা পাড়ি দেওয়ার।

উল্লেখ্য, চলতি বছর ব্রাজিলের মাটিতে বসেছিল কোপা আমেরিকার সবশেষ আসর। চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিকরা। আগামী বছরই তাদেরকে নামতে হবে শিরোপা ধরে রাখার অভিযানে।

আগামী আসরের পর থেকে প্রতি চার বছর পর পর আয়োজিত হবে কোপা আমেরিকা। অর্থাৎ ২০২০ সাল থেকে একই বছরে আয়োজিত হবে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago