প্রতিবেশী দেশের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার পথে ভারত

বিরোধী দলগুলোর আপত্তির মধ্যেই নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা। এই বিলে ভারতের প্রতিবেশী মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে যাওয়া ‘শরণার্থীদের’ নাগরিকত্ব দেওয়ার বিধান রাখা হয়েছে।
নয়াদিল্লিতে ভারতের পার্লামেন্ট ভবন। ছবি: রয়টার্স

বিরোধী দলগুলোর আপত্তির মধ্যেই নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদন করেছে ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা। এই বিলে ভারতের প্রতিবেশী মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে যাওয়া ‘শরণার্থীদের’ নাগরিকত্ব দেওয়ার বিধান রাখা হয়েছে। তবে এক্ষেত্রে শর্ত থাকছে যে, শরণার্থীদের মুসলিম হওয়া যাবে না।

ভারতের এনডিটিভির খবরে জানানো হয়, কংগ্রেস এই বিধানকে ধর্মনিরপেক্ষ সংবিধানের বিরোধী বলেই মনে করছে। কংগ্রেস ছাড়াও এরই মধ্যে বিলটির বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল, ডিএমকে, সমাজবাদী পার্টি ও বামপন্থী দলগুলো।

সংসদে এই বিল পাস হলে আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশের হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সী এই ছয়টি সম্প্রদায়ের মানুষ ভারতের নাগরিকত্ব পাওয়ার অধিকারী হবেন।

তবে এই তিন দেশ বাদে শ্রীলঙ্কা বা নেপালের মতো অন্যান্য প্রতিবেশী দেশগুলোর নাগরিকদের জন্য কেন এই বিধান থাকছে না তা নিয়েও ভারতের রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। এনআরসি নিয়ে যে ধরনের সাম্প্রদায়িক বিভাজনের অভিযোগ তোলা হয় বিজেপি সরকারের বিরুদ্ধে নাগরিকত্ব সংশোধন বিলের উদ্দেশ্যও যে তার থেকে ভিন্ন নয় এখন সেই মন্তব্যও উঠে আসছে ভারতের গণমাধ্যমে।

বিলটি আগামী সপ্তাহে সংসদে গৃহীত হবে বলে ধারণা করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন সংসদে এই বিল উপস্থাপন করবেন সেই সময় বিজেপির সমস্ত সংসদ সদস্যদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই এই আইন সংশোধন করা হচ্ছে।

Comments

The Daily Star  | English

Met office issues second three-day heat alert

Bangladesh Meteorological Department (BMD) today issued a 3-day heat alert as the ongoing heatwave is expected to continue for the next 72 hours

1h ago