মাঘের আগেই ১০ ডিগ্রি সেলসিয়াসে পারদ

পৌষ মাস শুরু হতে সপ্তাহখানেক বাকি থাকলেও দেশের উত্তরের জেলাগুলোতে কমতে শুরু করেছে তাপমাত্রা। দিনে ঠান্ডা কম অনুভূত হলেও সন্ধ্যা হতেই জাঁকিয়ে বসছে শীত।
শীতের সকালে কাজের খোঁজে শ্রমজীবী মানুষ। স্টার ফাইল ছবি

পৌষ মাস শুরু হতে সপ্তাহখানেক বাকি থাকলেও দেশের উত্তরের জেলাগুলোতে কমতে শুরু করেছে তাপমাত্রা। দিনে ঠান্ডা কম অনুভূত হলেও সন্ধ্যা হতেই জাঁকিয়ে বসছে শীত।

আজ বৃহস্পতিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। সর্ব উত্তরের এই আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, দেশে এ বছরের এটাই সর্বনিম্ন তাপমাত্রা।

তিনি জানান, দিনের বেলা হালকা রোদের দেখা মিললেও জেলার উপর দিয়ে বইছে শীতল হাওয়া যা তাপমাত্রা কমিয়ে দিচ্ছে।

গত তিন সপ্তাহ ধরেই পঞ্চগড়ে সন্ধ্যার পর থেকে বাড়তে শুরু করছে কুয়াশা। যা থাকছে পরদিন সকাল পর্যন্ত। দিন দিন এই কুয়াশা আর হিমেল বাতাসের মাত্রা বাড়তে পারে বলে তেঁতুলিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে।

রহিদুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরেই পঞ্চগড়ের তাপমাত্রা ওঠানামা করছে। বৃহস্পতিবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বুধবারে ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গত বুধবার বিকেলে তেঁতুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তিনি বলেন, পঞ্চগড় হিমালয়ের কাছাকাছি হওয়ায় অন্যান্য জেলার চেয়ে অনেক আগেই এই জেলায় শীত নামে। এছাড়া অন্যান্য জেলার চেয়ে শীতের তীব্রতাও থাকে বেশি এর স্থায়িত্বও হয় বেশি। ডিসেম্বর মাস জুড়েই ক্রমান্বয়ে রাতের তাপমাত্রা কমবে এবং শেষের দিকে দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে তিনি জানান।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago