এসএ গেমস: নেপালকে হারিয়ে সোনার লড়াইয়ে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের ছেলেদের ক্রিকেট ইভেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। স্বাগতিক নেপালকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সোনার পদক জয়ের মঞ্চে জায়গা করে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত-আফিফ হোসেনরা।
bangladesh u23 cricket team
ফাইল ছবি: আতিক আনাম

দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের ছেলেদের ক্রিকেট ইভেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। স্বাগতিক নেপালকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সোনার পদক জয়ের মঞ্চে জায়গা করে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত-আফিফ হোসেনরা।

শনিবার (৭ ডিসেম্বর) কীর্তিপুরে লিগ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে ৪৪ রানে জিতেছে বাংলাদেশ। মালদ্বীপকে ১০৯ রানে হারিয়ে আসর শুরু করা লাল-সবুজের প্রতিনিধিরা আগের ম্যাচে ভুটানকে উড়িয়ে দিয়েছিল ১০ উইকেটের বিশাল ব্যবধানে।

তবে বাংলাদেশের এদিনের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার যথেষ্ট সুযোগ রয়েছে। ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৫ রানের সাদামাটা স্কোর গড়ে তারা। যদিও জাতীয় দলে খেলার অভিজ্ঞতাসম্পন্ন চারজন ব্যাটসম্যান আছেন দলে। এরপর বোলিংয়েও নেপালকে অলআউট করতে পারেনি বাংলাদেশ। পুরো ওভার খেলে দলটি ৯ উইকেটে ১১১ রান তোলে।

ব্যাটিংয়ের শুরুতেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলীয় ৭ রানে বিদায় নেন মোহাম্মদ নাঈম শেখ। ১৬ রানে সাজঘরের পথ ধরেন আরেক ওপেনার সৌম্য সরকার। এরপর দলের সংগ্রহে কোনো রান যোগ হওয়ার আগে আউট হয়ে যান সাইফ হাসানও। তিনজনকেই ফেরান নেপালের অলরাউন্ডার পরশ খাড়কা।

১৬ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে এরপর টানেন অধিনায়ক শান্ত ও ইয়াসির আলি। চতুর্থ উইকেটে ৪৩ রানের জুটিতে প্রতিরোধ গড়েন তারা। ১৫ বলে ১৪ রান করে ইয়াসির যখন ফেরেন, তখন বাংলাদেশের সংগ্রহ ১০.২ ওভারে ৪ উইকেটে ৫৯ রান।

সেই নাজুক পরিস্থিতি থেকে দলকে দেড়শো ছাড়ানো সংগ্রহ পাইয়ে মুখরক্ষা করেন শান্ত ও আফিফ। ৫৬ বলে ৯৪ রানের জুটিতে আগ্রাসী ছিলেন আফিফ। ২৮ বলে ৬ চার ও ১ ছয়ে ৫২ রান করেন তিনি। শান্ত ৬০ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল সমান ৪টি করে চার ও ছয়। পরশ ৪ ওভারে ৩ উইকেট পান মাত্র ১৫ রানে।

লক্ষ্য তাড়ায় শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নেপাল। অধিনায়ক জ্ঞানেন্দ্র মাল্লা একপ্রান্ত আগলে ৪৩ বলে ৪৩ রানের ইনিংস খেলেন। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৩ চার ও ১ ছয় মারেন তিনি।

এছাড়া দুই অঙ্কে পৌঁছান কেবল দিপেন্দ্র সিং (১৩ বলে ১৬ রান) ও অবিনাশ বোহারা (১০ বলে ১৩ রান)। বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন চারজন- সুমন খান, তানভির ইসলাম, সৌম্য ও মেহেদী হাসান।

বাংলাদেশের মতো এক ম্যাচ হাতে রেখে ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলও। এই দুটি দল আগামীকাল রবিবার লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে একে অপরকে মোকাবিলা করবে। পরের দিন সোনার পদক জয়ের মূল লড়াইয়ে নামবে তারা।

Comments

The Daily Star  | English

Cattle sales yet to gain momentum

Till this evening, a number of sacrificial animals, especially bulls, were present at all 16 cattle markets in Dhaka, but customer turnout was notably low until 5:00pm

44m ago