সিমন্স, পুরানদের ঝড়ে ভারতকে উড়িয়ে দিল উইন্ডিজ

বিরাট কোহলির তান্ডবে আগের ম্যাচে দুশোর উপর রান করেও জিততে পারেনি উইন্ডিজ। এবার কোহলি পারেননি, ভারতকে নাগালের মধ্যে আটকে লেন্ডন সিমন্স, এভিন লুইস, নিকোলাস পুরানদের ঝড়ে সহজেই জিতেছে ক্যারিবিয়ানরা।

বিরাট কোহলির তান্ডবে আগের ম্যাচে দুশোর উপর রান করেও জিততে পারেনি উইন্ডিজ। এবার কোহলি পারেননি, ভারতকে নাগালের মধ্যে আটকে লেন্ডন সিমন্স, এভিন লুইস, শেমরন হেটমায়ার, নিকোলাস পুরানদের ঝড়ে সহজেই জিতেছে ক্যারিবিয়ানরা।

থিরুভানান্তাপুরামে আগে ব্যাট করে ১৭০ রান করেছিল ভারত। সেই রান তাড়ায় ৯ বলেই আগেই ৮ উইকেটে জিতেছে কাইরন পোলার্ডের দল। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ ব্যবধানে সমতাও এনেছে তারা।

মন্থর উইকেটে ব্যাট করতে গিয়ে রোহিত শর্মা, লোকেশ রাহুল থিতু হয়েও ইনিংস টানতে পারেননি। চারে নেমে ১৯ করে ফেরেন কোহলি। তিনে প্রোমশন পেয়ে শিভম দুভেই টানেন ভারতকে। তার ৩০ বলে ৫৪ রানে ভর করেই ১৭০ রান পায় ভারত।

ওই রান তাড়ায় ওপেনিং জুটি জমে যাওয়ায় একদম ভুগতে হয়নি সফরকারীদের। বরং দুই ওপেনারই ম্যাচ শেষ করে দেওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন। সিমন্স-লুইস জুটি দশম ওভারে গিয়ে ৭৩ রান তুলে বিচ্ছিন্ন হন। ৩৫ বলে ৪০ করা লুইসকে স্টাম্পিং করে ব্রেক থ্রো এনেছিলেন অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর। লাভ হয়নি। এরপরের ২৩ বলে দ্রুত আরও ৩৯ রান আসে সিমন্স-হেটমায়ার জুটিতে। যার ২৩ রানই হেটমায়ারের। ১৪ বলের ইনিংসে খুনে মেজাজে ব্যাট করতে থাকা এই বাঁহাতি ফেরেন কোহলির দারুণ এক ক্যাচে। ওই শেষ, ভারতের সাফল্য আসেনি আর। তৃতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ৬১ রান করে খেলা শেষ করে দেন সিমন্স- পুরান জুটি। 

এই জুটিতেই অধিকাংশ রান এসেছে বাঁহাতি পুরানের ব্যাট থেকে। মাত্র ১৮ বলে ৪ বাউন্ডারি আর দুই ছক্কায় ৩৪ রান করে খেলা শেষ করে দেন তিনি। তবে পুরো ইনিংস ছকে বেধে দলকে এগিয়ে নেওয়া সিমন্স ৪৫ বলে ৬৭ রানের ইনিংস খেলে হয়েছেন ম্যাচ সেরা। 

এর আগে ভারতের ইনিংস ছিল দুভেময়। তিনে নামা এই পেস অলরাউন্ডার খেলেছেন দারুণ কিছু শট। উপরে নামার ফায়দা কাজে লাগিয়েছেন পুরোপুরি। কিন্তু থিতু হয়ে সিনিয়ররা কেউ সঙ্গ দিতে না পারায় পূঁজিটা আরও বিশাল করতে পারেনি স্বাগতিকরা। 

সংক্ষিপ্ত স্কোর:
 
ভারত: ২০ ওভারে ১৭০/৭ (রোহিত ১৫, রাহুল ১১, দুবে ৫৪, কোহলি ১৯, পান্ত ৩৩*, শ্রেয়াস ১০, জাদেজা ৯, সুন্দর ০, চাহার ১*; কটরেল ১/২৭, পিয়ের ১/১১, হোল্ডার ১/৪২, উইলিয়ামস ২/৩০, পোলার্ড ০/২৯, ওয়ালশ ২/২৮)।
ওয়েস্ট ইন্ডিজ: ১৮.৩ ওভারে ১৭৩/২ (সিমন্স ৬৭*, লুইস ৪০, হেটমায়ার ২৩, পুরান ৩৮*; চাহার ০/৩৫, ভুবনেশ্বর ০/৩৬, সুন্দর ১/২৬, চেহেল ০/৩৬, দুবে ০/১৮, জাদেজা ১/২২)।
ফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতা
ম্যান অব দা ম্যাচ: লেন্ডল সিমন্স

Comments

The Daily Star  | English
External challenges linger for Bangladesh after Awami League re-election: Fitch

Fitch downgrades Bangladesh’s rating to “B+”, outlook stable

Fitch Ratings has downgraded Bangladesh's long-term foreign-currency issuer default rating to “B+” from “BB-” owing to the lingering weakening of the country’s external buffers

7m ago