মেসি সময়ের সেরা, সর্বকালের নয়: রোনালদিনহো

বার্সেলোনার জার্সিতে দুজনে একসঙ্গে কাটিয়েছেন তিন বছর চার মাস ২১ দিন। সহজ করে বললে, তাদেরকে কাঁধে কাঁধ মিলিয়ে খেলতে দেখা গেছে ১২৪০ দিন। রোনালদিনহো ততদিনে সেরা প্রমাণিত হয়ে গেছেন। আর লিওনেল মেসি সেরা হওয়ার পথে হাঁটতে শুরু করেছেন। মাঠে দুই মহাতারকার রসায়নটাও ছিল চমৎকার।
messi and ronaldinho
ছবি: এএফপি

বার্সেলোনার জার্সিতে দুজনে একসঙ্গে কাটিয়েছেন তিন বছর চার মাস ২১ দিন। সহজ করে বললে, তাদেরকে কাঁধে কাঁধ মিলিয়ে খেলতে দেখা গেছে ১২৪০ দিন। রোনালদিনহো ততদিনে সেরা প্রমাণিত হয়ে গেছেন। আর লিওনেল মেসি সেরা হওয়ার পথে হাঁটতে শুরু করেছেন। মাঠে দুই মহাতারকার রসায়নটাও ছিল চমৎকার। বার্সার হয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের প্রথম অফিসিয়াল গোলের যোগানদাতাও ছিলেন ব্রাজিলিয়ান প্লে-মেকার। এত বন্ধন, এত সুখময় স্মৃতি সত্ত্বেও মেসিকে সর্বকালের সেরা ফুটবলার মানতে নারাজ রোনালদিনহো।

মেক্সিকোতে একটি দাতব্য কাজে অংশ নেওয়ার ফাঁকে শুক্রবার (১৩ ডিসেম্বর) স্প্যানিশ গণমাধ্যম এএস’কে রোনালদিনহো বলেছেন, মেসি অবশ্যই তার নিজের সময়ের সেরা তারকা। তবে বার্সা অধিনায়ককে সর্বকালের সেরা ফুটবলার মনে করেন না তিনি।

গেল ৩ ডিসেম্বর ভার্জিল ভ্যান ডাইক ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন ৩২ বছর বয়সী মেসি। অনেকের দাবি, তিনিই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়। সারা বিশ্বের সাংবাদিকদের ভোটে মর্যাদাপূর্ণ পুরস্কারটি আবারও জেতার মাধ্যমে অগণিত ফুটবল ভক্ত-সমর্থক-বিশ্লেষকদের দাবিটিকে আরও জোরালো করেছেন মেসি।

তবে রোনালদিনহোর মতে, সর্বকালের সেরা ফুটবলার হিসেবে মেসিকে বেছে নেওয়াটা খুব কঠিন। কারণ পেলে, দিয়েগো ম্যারাডোনা ও দ্য ফেনোমেনন রোনালদোও এই মুকুটের দাবিদার। তিনি বলেছেন, ‘আমি এটা বলতে পারি না যে মেসি সর্বকালের সেরা। তবে অবশ্যই তার নিজের সময়ের সেরা খেলোয়াড় সে।’

‘তুলনা করাটা আমি পছন্দ করি না কারণ কে ইতিহাসের সেরা তা চিহ্নিত করা কঠিন। ম্যারাডোনা আছেন, পেলে আছেন, রোনালদো আছেন।’

মেসির সঙ্গে নিজের অটুট বন্ধুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে সাবেক বার্সেলোনা, এসি মিলান ও প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ফুটবলার রোনালদিনহো যোগ করেছেন, ‘মেসি আমার বন্ধু। আমি তার (অর্জনের) জন্য খুশি। তাছাড়া বার্সেলোনার জন্যও সে একটি দুর্দান্ত বিজ্ঞাপনে পরিণত হয়েছে।’

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago