পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড

রাষ্ট্রদ্রোহের মামলায় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির এক বিশেষ আদালত।
Parvez-Mossharoof-1.jpg
পারভেজ মোশাররফ

রাষ্ট্রদ্রোহের মামলায় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির এক বিশেষ আদালত।

সেদেশের প্রভাবশালী ইংরেজি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, আজ (১৭ ডিসেম্বর) পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো ইসলামাবাদের একটি বিশেষ আদালতের তিন সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছেন।

দুই-এক এ বিভক্ত পূর্ণাঙ্গ রায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রকাশ করা হবে।

পারভেজ মোশাররফ বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাস করছেন।

২০০৭ সালের ৩ নভেম্বর সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করার দায়ে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। ২০১৩ সাল থেকে মামলাটি ঝুলে ছিলো।

পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে উৎখাত করেই জেনারেল মোশাররফ ক্ষমতাসীন হন। ১৯৯৯ থেকে ২০০৮ পর্যন্ত দেশটি শাসন করেন তিনি। ক্ষমতায় থেকে বিভিন্ন দলের দলছুটদের নিয়ে প্রধান প্রধান রাজনৈতিক প্রতিপক্ষকে মোকাবিলায় মুসলিম লিগ নামে একটি দল গড়ে তুলেছিলেন।

তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হওয়ার পর লন্ডনে কিছুদিন পালিয়ে ছিলেন। ২০১০ সালে দেশে ফিরে পুরোনো দলটিকে আবার পুনর্গঠন করেন এবং এই দল তাকে বহুদিন রাষ্ট্রদ্রোহের মামলা থেকে রক্ষার ঢাল হিসেবে কাজ করে। কিন্তু দল দুর্বল হয়ে যাওয়ামাত্র মোশররফকে পালাতে হয়।

পারভেজ মোশাররফের বিরুদ্ধে বেনজির ভুট্টো, নওয়াব আকবর বুগতিকে হত্যায় যুক্ত থাকারও অভিযোগ রয়েছে। আদালতে হাজির না হওয়ায় সর্বশেষ জাতীয় নির্বাচনেও তার প্রার্থিতা বাতিল হয়। তার দল ন্যাশনাল অ্যাসেম্বলিতে ৪২ আসনে প্রার্থী দিয়ে কোনো আসন জেতা দূরের কথা, জাতীয় ভোটের ১ শতাংশও পেতে ব্যর্থ হয়।

Comments

The Daily Star  | English

Quota protest: 15 hurt at DU as police fire rubber bullets, sound grenades

At least 15 were injured when police fired rubber bullets, and tear gas and lobbed sound grenades at the quota protesters on the Dhaka University campus this afternoon

52m ago