বিক্ষুদ্ধ ভারত,পুলিশের গুলিতে নিহত ৩

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গতকাল ভারতজুড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি ছোড়ায় অন্তত তিনজন নিহত হয়েছেন।
Protest in India
১৯ ডিসেম্বর ২০১৯, ভারতের কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালুরু শহরে বিক্ষোভকারীদের দিকে বন্দুক তাক করে রাখে পুলিশ। ছবি: রয়টার্স

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গতকাল ভারতজুড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি ছোড়ায় অন্তত তিনজন নিহত হয়েছেন।

আজ (২০ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বিজেপি-শাসিত দক্ষিণ ভারতীয় রাজ্য কর্ণাটকের মেঙ্গালুরু শহরে দুইজন এবং বিজেপি-শাসিত উত্তর ভারতীয় রাজ্য উত্তর প্রদেশের লখনৌ শহরে অন্তত একজন নিহত হয়েছেন।

নতুন আইনটির প্রতিবাদে গতকাল ভারতের বিভিন্ন শহরে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে। দক্ষিণ ভারতের শহরগুলো এবং উত্তর ভারতের শহরগুলোর মধ্যে লখনৌতে বিক্ষোভ-সমাবেশ সহিংস রূপ ধারণ করেন।

উত্তেজিত জনতা বিভিন্ন থানায় আগুন জ্বালিয়ে দেয়। সরকারি সম্পত্তি বিনষ্ট করে। তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

পুলিশ সূত্র জানিয়েছে, নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভকারীরা মেঙ্গালুরু উত্তর থানা অবরোধ ও পুলিশের ওপর হামলা করার চেষ্টা করে। এরপর, পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

সেসময় পুলিশ গুলি ছুড়লে আহত অবস্থায় দুজনকে হাসপাতালে ভর্তি করা হয় বলে সূত্র উল্লেখ করে।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে চলমান প্রতিবাদ-বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত আটজন নিহত হয়েছেন। গত সপ্তাহে আসামে পাঁচজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

33m ago