মুক্তি ৪০, ব্যবসাসফল ১

২০১৯ সাল বাংলা চলচ্চিত্রের জন্য অশনিসংকেতের বছর। এক বছরে মুক্তি পেয়েছে মাত্র ৪০টি চলচ্চিত্র, যা বিগত বছরগুলোর তুলনায় কম। গত বছর মুক্তি পেয়েছিলো ৫৬টি সিনেমা।
Password
‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

২০১৯ সাল বাংলা চলচ্চিত্রের জন্য অশনিসংকেতের বছর। এক বছরে মুক্তি পেয়েছে মাত্র ৪০টি চলচ্চিত্র, যা বিগত বছরগুলোর তুলনায় কম। গত বছর মুক্তি পেয়েছিলো ৫৬টি সিনেমা।

চলতি বছরে মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে মাত্র একটি ছবি ব্যবসাসফল হয়েছে। বেশ কয়েকটি ছবি আলোচনায় থাকলেও সেগুলো মুনাফা অর্জনে ব্যর্থ হয়েছে। এদিকে, সিনেমা মুক্তির সংখ্যা হ্রাস পাওয়ার পাশাপাশি সারাদেশে সিনেমা হল বন্ধ হতে হতে এখন দুইশ’র নিচে নেমে এসেছে। সর্বশেষ বন্ধ হয়েছে ঢাকার ঐতিহ্যবাহী ‘রাজমণি’ ও ‘রাজিয়া’ সিনেমা হল।

চলচ্চিত্রের সংকটময় দিনে লগ্নি করতে আসছেন না কোনো নতুন প্রযোজক। চলচ্চিত্রের বিভিন্ন সংগঠনের সিন্ডিকেটের কারণে নিজেদের গুটিয়ে নিচ্ছেন পুরনো লগ্নিকারকরা। নানামাত্রিক জটিলতার কারণেই চলচ্চিত্রে ধস নেমেছে বলে মনে করেন সিনেমাসংশ্লিটরা।

মুক্তি পাওয়া ৪০টি ছবির মধ্যে শুধুমাত্র ‘পাসওয়ার্ড’ ব্যবসাসফল হয়েছে। শাকিব খান-বুবলি অভিনীত মালেক আফসারী পরিচালিত এই চলচ্চিত্রের সাফল্যের বিষয়টি দ্য ডেইলি স্টার অনলাইনকে নিশ্চিত করেছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস। তবে একই নায়কের ‘মনের মতো মানুষ পাইলাম না’ সাড়া ফেলতে পারেনি দর্শকদের কাছে।

সাকিব সনেট ও টিম পরিচালিত এবং শাকিব খান ও ববি অভিনীত বড় বাজেটের ছবি ছিলো ‘নোলক’। এই ছবিতে পারিশ্রমিক হিসেবে ৬০ লাখ টাকা নিয়েছিলেন শাকিব খান। ফেরারী ফরহাদের কাহিনী ও চিত্রনাট্যে ‘নোলক’ প্রশংসিত হলেও তেমন ব্যবসা করতে পারেনি।

ববি হক অভিনীত ‘বেপরোয়া’ ছবিটি পছন্দ করেছেন দর্শকরা। এতে তার বিপরীতে ছিলেন রোশান।

তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ বায়ান্নর ভাষা আন্দোলনের প্রেক্ষাপটের গল্পে নির্মিত। ছবিটি দর্শকদের কাছে প্রশংসিত হলেও ব্যবসা সফল হয়নি। তবে ছবিটিতে সিয়াম আর তিশার অভিনয় পছন্দ করেছেন দর্শকরা।

অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ শিরোনামের চলচ্চিত্রটি দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন তারিক আনাম খান এবং স্পর্শিয়া।

মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত এবং কণ্ঠশিল্পী তাহসান ও কলকাতার শ্রাবন্তী অভিনীত ‘যদি একদিন’ সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশা থাকলেও তা পূরণ করতে পারেনি। তবে ছবিটির ‘লক্ষ্মী সোনা’ গানটি দর্শক-শ্রোতারা বেশ পছন্দ করেছেন। সাইফ চন্দন পরিচালিত এবং নিরব অভিনীত ‘আব্বাস’ নামের স্বল্প বাজেটের ছবিটি চলেছে মোটামুটি।

গোলাম সোহরাব দোদুল পরিচালিত প্রথম ছবি ‘সাপলুডু’তে অভিনয় করেছেন আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম। ছবিটি দর্শকদের কাছে প্রশংসিত হলেও তেমন ব্যবসা করতে পারেনি। তবে চলচ্চিত্রটিতে আরিফিন শুভর অভিনয় দর্শকরা পছন্দ করেছেন।

এগারোটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে নির্মিত ‘ইতি, তোমারই ঢাকা’ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার ও প্রশংসিত হলেও দেশে ব্যবসা করতে পারেনি। ছবিগুলো নির্মাণ করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তানিম নূর ও তানভীর আহসান। ছবিগুলোতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, নুসরাত ইমরোজ তিশা, ইরেশ যাকের, মুস্তাফা মনোয়ার, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, অর্চিতা স্পর্শিয়া প্রমুখ।

২৯ নভেম্বর মুক্তি পেয়েছে তানিম রহমান অংশু পরিচালিত ‘ন ডরাই’। স্টার সিনেপ্লেক্স প্রযোজিত প্রথম ছবিটিতে অভিনয় করেছেন শরীফুল রাজ, সুনেরাহ প্রমুখ। ‘ন ডরাই’ বেশ আলোচনার মধ্যেই ছিলো।

২০ ডিসেম্বর মুক্তি পেয়েছে কণ্ঠশিল্পী আসিফ আকবর অভিনীত সাদাত হোসাইন পরিচালিত ‘গহীনের গান’। এছাড়াও, আগামী ২৭ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে মাসুদ পথিক পরিচালিত দ্বিতীয় ছবি ‘মায়া: দ্য লস্ট মাদার’।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

30m ago