সবচেয়ে খারাপ এয়ারলাইন্সের তালিকা

আমেরিকান এয়ারলাইন্স এবং ব্রিটিশ এয়ারওয়েজ দীর্ঘ দূরত্বের জন্য সবচেয়ে খারাপ এয়ারলাইন্স হিসেবে উঠে এসেছে যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠানের জরিপে।
ছবি: এএফপি

আমেরিকান এয়ারলাইন্স এবং ব্রিটিশ এয়ারওয়েজ দীর্ঘ দূরত্বের জন্য সবচেয়ে খারাপ এয়ারলাইন্স হিসেবে উঠে এসেছে যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠানের জরিপে।

এই জরিপের জন্য প্রায় সাড়ে ছয় হাজার বিমান যাত্রীকে প্রশ্ন করা হয়েছিলো। এটি পরিচালনা করেছে একটি ভোক্তা পর্যবেক্ষক প্রতিষ্ঠান ‘হুইচ? ট্রাভেল’।

যুক্তরাজ্যের পতাকাবাহী ব্রিটিশ এয়ারওয়েজ তার যাত্রীদের মানসম্মত খাবার, পানীয় এবং আরামদায়ক সিট দিতে পারেনি বলে জানিয়েছেন জরিপে অংশ নেওয়া যাত্রীরা।

আমেরিকান এয়ারলাইন্স ৪৮ শতাংশ নম্বর নিয়ে সবচেয়ে খারাপ দূরপাল্লার এয়ারলাইন হিসেবে এই তালিকাভুক্ত হয়েছে।

আমেরিকান এয়ারলাইন্সের একজন মুখপাত্র সম্প্রতি সিএনএনকে বলেছেন, “আমেরিকান এয়ারলাইন্স গ্রাহকদের মতামত অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছে। তবে মাত্র ৫৩ জন গ্রাহকের অভিজ্ঞতা নিয়ে ‘হুইচ? ট্রাভেল’র এমন জরিপ আমাদের হতাশ করেছে।”

তিনি আরও বলেন, “তবে আমরা স্বীকার করছি যে, সবসময় আরও ভালো করার সুযোগ থাকে এবং আমরা আমাদের যাত্রীদের যত্ন নেওয়ার ক্ষেত্রে আরও ভালো করার প্রচেষ্টা চালিয়ে যাবো।”

ব্রিটিশ এয়ারওয়েজ স্বল্প এবং দীর্ঘ উভয় দূরত্বের জন্য ৫৫ শতাংশ নম্বর পেয়েছে। এই নম্বর তাদের জরিপ তালিকায় নীচ থেকে যথাক্রমে তৃতীয় এবং দ্বিতীয়স্থানে নিয়ে এসেছে।

তবে এই এয়ারলাইন জরিপের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছে ব্রিটিশ উড়োজাহাজ সংস্থাটি।

ব্রিটিশ এয়ারওয়েজ এক বিবৃতিতে বলেছে, “আমাদের নিজস্ব তথ্য অনুযায়ী আমাদের সেবায় গ্রাহকদের সন্তুষ্টি বাড়ছে। আমরা গ্রাহকদের নতুন উড়োজাহাজ, ভালো খাবার, নতুন লাউঞ্জ এবং নতুন প্রযুক্তি দিতে সাড়ে ছয় বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছি।”

স্বল্প দূরত্বের জন্য রিয়ান এয়ার ৪৪ শতাংশ নম্বর পেয়ে সবচেয়ে খারাপ এয়ারলাইন হিসেবে জরিপে বিবেচিত হয়েছে।

স্বল্প দূরত্বের জন্য ‘জেট টু’ এবং দীর্ঘ দূরত্বের জন্য সিঙ্গাপুর এয়ারলাইন্সের নাম সবচেয়ে ভালোর তালিকায় উঠে এসেছে। দীর্ঘ দূরত্বের ক্ষেত্রে বেশ ভালো নম্বর পেয়েছে এমিরেটস এবং ভার্জিন আটলান্টিক।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

2h ago