যেমন ছিলো ২০১৯ সালের টিভি নাটক

বাংলাদেশের টিভি নাটকের রয়েছে আলাদা সুনাম। এক সময় জনপ্রিয় নাটকের সংলাপ মানুষের মুখে মুখে ফিরতো। একটি চ্যানেল থেকে অনেক চ্যানেল হওয়ার পর নির্মিত হচ্ছে অসংখ্য নাটক। নির্মাণেও এসেছে বৈচিত্র্য। এতোসব নাটক থেকে কোনো কোনো নাটক ঠিকই আলোচনায় আসছে এবং দর্শকরাও দেখছেন।
Ei Shohore
ছবি: সংগৃহীত

বাংলাদেশের টিভি নাটকের রয়েছে আলাদা সুনাম। এক সময় জনপ্রিয় নাটকের সংলাপ মানুষের মুখে মুখে ফিরতো। একটি চ্যানেল থেকে অনেক চ্যানেল হওয়ার পর নির্মিত হচ্ছে অসংখ্য নাটক। নির্মাণেও এসেছে বৈচিত্র্য। এতোসব নাটক থেকে কোনো কোনো নাটক ঠিকই আলোচনায় আসছে এবং দর্শকরাও দেখছেন।

টিভি নাটকের মানুষরা কীভাবে পার করলেন বছরটি? কতোটা দর্শক টানতে পারলো টিভি নাটকগুলো? বছরের নানা ঘটনা নিয়ে সাজানো হয়েছে বছর শেষের ‘টিভি সালতামামি’। পাঠক, জেনে নিন বছরের টিভি নাটকের আলোচিত কিছু ঘটনার কথা।

বছরের আলোচিত তারকা: ২০১৯ সালের টিভি নাটকের অভিনেত্রীদের মধ্যে বেশি আলোচিত ছিলেন মেহজাবীন চৌধুরী। বছরজুড়ে বেশকিছু ভালো ভালো গল্পের নাটকে দেখা গেছে তাকে। ‘এই শহরে’ নাটকটি এর মধ্যে অন্যতম। নুসরাত ইমরোজ তিশাও ভিন্ন ভিন্ন কাজ দিয়ে আলোচনায় ছিলেন। তার অভিনীত ‘লেডি কিলার’সহ আরও কিছু নাটক দর্শকপ্রিয়তা পেয়েছে। অভিনেতাদের মধ্যে আফরান নিশো ছিলেন অনেক বেশি আলোচনায়। অভিনেতা অপূর্বকে ব্যতিক্রমী কাজ করে আলোচনায় থাকতে দেখা গেছে।

পুরনোরা এখনো সরব: নব্বই দশক থেকে টিভি নাটকে অভিনয় করছেন জাহিদ হাসান। এখনো তিনি ব্যস্ত ও জনপ্রিয় তারকা অভিনেতা। এবছরও তাকে অভিনয়ে সরব দেখা গেছে। মোশাররফ করিম ও চঞ্চল চৌধুরী টিভি নাটকে অভিনয় করছেন বিশ বছর ধরে। এবছর দুজনেই ভীষণ ব্যস্ত সময় কাটিয়েছেন নাটক নিয়ে।

মঞ্চ নিয়ে ব্যস্ত ছিলেন অপি করিম: অপি করিম টিভি নাটকের একজন জনপ্রিয় অভিনেত্রী। কিন্তু, এবছর তাকে খুব বেশি নাটকে তাকে দেখা যায়নি। তিনি মঞ্চ নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন। এবছর কানাডায় একটি মঞ্চ নাটকের শো করেছেন তিনি। এছাড়াও, তার নিজ নাটকের দল নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে মঞ্চে ‘কালো জলের কাব্য’ শিরোনামের নতুন নাটকে অভিনয় করেছেন।

বছরের আলোচিত নির্বাচন: টিভি নাটকের অভিনয় শিল্পীদের সবচেয়ে বড় সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’। এ বছর সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ব্যাপক ভোটার উপস্থিতির মধ্যে দিয়ে। নতুন নেতৃত্বে এসেছেন শহীদুজ্জামান সেলিম (সভাপতি) এবং আহসান হাবীব নাসিম (সাধারণ সম্পাদক)। এছাড়াও, টেলিভিশন প্রযোজকদের সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এ বছর। সভাপতি নির্বাচিত হয়েছেন ইরেশ যাকের।

এখনো সেরা ‘ইত্যাদি’: বিটিভি ও অন্যান্য বেসরকারি টিভি চ্যানেলে বছরের শুরু থেকে শেষ পর্যন্ত অনেক ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হয়েছে। তবে, এখন পর্যন্ত হানিফ সংকেত পরিচালিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’কে ছাড়িয়ে যেতে পারেনি। কাজেই ম্যাগাজিন অনুষ্ঠান হিসেবে এখনো সেরার তালিকায় রয়েছে ‘ইত্যাদি’।

নতুন জীবনে প্রবেশ: টিভি তারকাদের মধ্যে সাবিলা নূর এবছর বিয়ের পিঁড়িতে বসেছেন। অভিনেত্রী শবনম ফারিয়া বিয়ে করেছেন চলতি বছর। অভিনেত্রী মম কয়েক বছর আগে বিয়ে করলেও এবছরই তা প্রকাশ করেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। মিথিলা বিয়ে করেছেন ভারতীয় নির্মাতা সৃজিতকে। টিভি নাটকের শিল্পীদের মধ্যে এবছর বিয়ে করেছেন আইরিন তানি ও ঈশানা।

ফেলুদা বাংলাদেশে: এদেশের দর্শকরা ফেলুদাকে নাটকে দেখেছেন ঠিকই, কিন্তু, তা এদেশের কোনো পরিচালকের নির্মিত নয় এবং অভিনয় শিল্পীও এদেশের নয়। সেটি ছিলো ভারতীয়। তবে, খুশির খবর হচ্ছে, চলতি বছর ‘ফেলুদা’ সিরিজ নিয়ে নাটক নির্মিত হয়েছে এদেশে। ‘ফেলুদা’ পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল।

সিনেমার নায়িকারা কাজ করেছেন নাটকে: সিনেমায় খরা চলছে এ কথা কম-বেশি সবার জানা। তাই বলে কাজ তো করতে হবে সিনেমার তারকাদের? টিভি নাটকের পাশাপাশি অনেক ওয়েব সিরিজ নির্মিত হয়েছে এবছর। সেসব সিরিজে নাটকের শিল্পীদের পাশাপাশি সিনেমার নায়িকাদের কেউ কেউ অভিনয় করেছেন। তাদের মধ্যে রয়েছেন বিদ্যা সিনহা মীম, পরীমণি, পপি, আইরিন প্রমুখ।

এক ঘণ্টার নাটকের সুবাতাস: তরুণ পরিচালকরা এমন সব গল্প নিয়ে নাটক নির্মাণ করছেন, যা কী না দর্শক টানতে সক্ষম হচ্ছে। ২০১৯ সালে অনেক এক ঘণ্টার নাটক ও ধারাবাহিক নাটক প্রচারিত হয়েছে বিভিন্ন টিভি চ্যানেলে। সেখান থেকে অনেক নাটকই প্রশংসিত হয়েছে এবং দর্শকপ্রিয়তাও পেয়েছে। তেমন একটি নাটকের নাম ‘এই শহরে’। এটি পরিচালনা করেছেন আশফাক নিপুন। মিজানুর রহমান আরিয়ান পরিচালিত এবছরের আলোচিত একটি নাটকের নাম ‘বাইশ এপ্রিল’। ইফতেখার আহমেদ ফাহমী পরিচালিত আলোচিত একটি নাটকের নাম ‘কিংকর্তব্যবিমূঢ়’। সাফায়েত মনসুর রানা পরিচালিত একটি আলোচিত নাটকের নাম ‘আমাদের সমাজ বিজ্ঞান’। এছাড়াও আরও কিছু নাটক আলোচনায় এসেছে এবং দর্শকপ্রিয়তা পেয়েছে।

গ্রামীণ গল্পের ধারাবাহিকই বেশি: বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত নাটকগুলোর মধ্যে গ্রামীণ গল্পের নাটকই বেশি প্রচার হয়েছে। যেমন- বাংলা ভিশনে বছরজুড়ে প্রচারিত হয়েছে গ্রামীণ গল্পের নাটক ‘চাটামঘর’। এটি পরিচালনা করছেন শামীম জামান। একই চ্যানেলে গ্রামীণ গল্পের আরও একটি নাটক জনপ্রিয়তা পেয়েছে। নাটকটির নাম ‘ভদ্রপাড়া’। পরিচালনা করেছেন সকাল আহমেদ। এনটিভিতে জনপ্রিয়তা পেয়েছে গ্রামীণ গল্পের নাটক ‘সোনার খাঁচা’। এটি পরিচালনা করেছেন সাগর জাহান।

তরুণ পরিচালকদের জয়: টিভি নাটকে অনেক তরুণ পরিচালক কাজ করছেন। বলতে গেলে তারাই এখন আলোচিত ও প্রশংসিত কাজগুলো করছেন। গল্প ও নির্মাণে ভিন্নতা লক্ষ্য করা যাচ্ছে তরুণ পরিচালকদের কাজে। এদের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছেন মিজানুর রহমান আরিয়ান। তিনি ‘বড় ছেলে’ নাটকটি নির্মাণ করে আলোচনায় এসেছেন।

বাজেট ঘাটতি ও বিজ্ঞাপন বিরতি: একবছরে কতোগুলো নাটক বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে তার সঠিক হিসাব পাওয়া যায়নি। কেবলমাত্র ঈদ এলেই সবগুলো টিভি চ্যানেলে কয়েকশ নাটক প্রচার হয়ে থাকে। কিন্তু, সব নির্মাতার একই বক্তব্য, নাটকের বাজেট বাড়ছে না। নাটকের বাজেট ঘাটতি ছাড়াও আরেকটি সমস্যা দেখা গেছে এবছরও। সেটি হচ্ছে, নাটকের বিজ্ঞাপন বিরতি। এর জন্য নেই কোনো নীতিমালা। যার ফলে দর্শকরা মুখ ফিরিয়ে নিচ্ছেন টিভি নাটক থেকে।

ইউটিউবে দর্শক বেশি: সরাসরি টেলিভিশনে প্রচারিত হওয়া নাটকগুলো কতোজন দেখতে পেয়েছেন তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তবে দর্শকরা সেসব নাটক ইউটিউবে দেখে থাকেন। এর প্রমাণ ভিউ থেকেই জানা যায়। এবছরও দর্শকরা টিভির পাশাপাশি ইউটিউবে বেশি নাটক দেখেছেন। বাস্তবতা হচ্ছে, তুলনামূলকভাবে ইউটিউবে এখন দর্শক অনেক বেশি।

নাটকে দেখা যায়নি তাকে: অভিনেতা মাহফুজ আহমেদ নব্বই দশকের জনপ্রিয় অভিনেতা। বেশ কয়েক বছর ধরে নাটক পরিচালনাও করছেন তিনি। এবছর নাটকে তাকে খুব বেশি দেখা যায়নি। আফসানা মিমি পরিচালনা নিয়ে ব্যস্ত থেকেছেন। তাকেও অভিনয়ে বেশি দেখা যায়নি।

Comments

The Daily Star  | English
Flight operations disrupted at Dhaka airport

Cyclone Remal: Biman suspends all Cox's Bazar-bound flights today

National carrier Biman Bangladesh Airlines announced the suspension of its flights to Cox's Bazar for today due to Cyclonic storm Remal

11m ago