২০২০ সালে নজর থাকবে যে সব সিনেমার দিকে

২০১৯ সাল চলচ্চিত্রের জন্য সুখকর ছিলো না। মোট ৪০টি সিনেমা মুক্তি পেয়েছিলো এক বছরে। হতাশায় মেঘ জমে ছিলো চলচ্চিত্রের পুরোটাজুড়ে। ২০২০ সালে চলচ্চিত্রের সেই মেঘ কেটে যাবে এমন প্রত্যাশা চলচ্চিত্র সংশ্লিষ্টদের। বেশ কয়েকটি মানসম্মত ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে এই বছরে। এই সিনেমাগুলো মুক্তি পেলে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে- এমন প্রত্যাশা অনেকেই।

২০১৯ সাল চলচ্চিত্রের জন্য সুখকর ছিলো না। মোট ৪০টি সিনেমা মুক্তি পেয়েছিলো এক বছরে। হতাশায় মেঘ জমে ছিলো চলচ্চিত্রের পুরোটাজুড়ে। ২০২০ সালে চলচ্চিত্রের সেই মেঘ কেটে যাবে এমন প্রত্যাশা চলচ্চিত্র সংশ্লিষ্টদের। বেশ কয়েকটি মানসম্মত ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে এই বছরে। এই সিনেমাগুলো মুক্তি পেলে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে- এমন প্রত্যাশা অনেকেই।

 

বীর

কাজী হায়াৎ পরিচালিত ও শাকিব খান অভিনীত ছবি ‘বীর’ ২০২০ সালের মার্চে মুক্তি পাওয়ার কথা রয়েছে। এই ছবির মাধ্যমেই কাজী হায়াৎ তার পরিচালনা জীবনের ৫০তম ছবি পরিচালনা করলেন। ‘বীর’ ছবির ফার্স্টলুক প্রকাশিত হওয়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসিত হয়েছে।

পাপ-পুণ্য

‘মনপুরা’ ও ‘স্বপ্নজাল’ সিনেমার পর পরিচালক গিয়াসউদ্দিন সেলিম তার তৃতীয় ছবি ‘পাপ-পুণ্য’ নির্মাণ করছেন। পরিচালক ছবিটিকে লাভ থ্রিলার হিসেবে অভিহিত করছেন। আগামী ভালোবাসা দিবসে মুক্তির পরিকল্পনা রয়েছে ছবিটির। এতে অভিনয় করেছেন আফসানা মিমি, চঞ্চল চৌধুরী, সিয়াম ও ফজলুর রহমান বাবু।

মিশন এক্সট্রিম

‘ঢাকা অ্যাটাক’ ছবির সাফল্যের পর একই প্রযোজনা সংস্থা নির্মাণ করেছে ‘মিশন এক্সট্রিম’। এই ছবিতে অভিনয় করেছেন আরেফিন শুভ, তাসকিন আহমেদ, শতাব্দী ওয়াদুদ, ঐশী, মনোজ কুমার, ইরেশ যাকের প্রমুখ। ‘মিশন এক্সট্রিম’ পরিচালনা করেছেন ফয়সাল আহমেদ ও সানী সানোয়ার। আগামী ঈদুল ফিতরে ছবিটি মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা।

রিকশা গার্ল

‘আয়নাবাজি’র পর পরিচালক অমিতাভ রেজা চৌধুরীর সিনেমা ‘রিকশা গার্ল’। ছবিটি ২০১৯ সালে মুক্তির দেওয়ার কথা থাকলেও ২০২০ সালের মার্চে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন নভেরা চৌধুরী, চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র প্রমুখ।

হাওয়া

মেজবাউর রহমান সুমনের পরিচালনায় প্রথম ছবি ‘হাওয়া’। সমুদ্রে এক দুঃসাহসিক যাত্রার কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। ‘হাওয়া’য় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ প্রমুখ। ২০২০ সালে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পরাণ

পরিচালক রায়হান রাফির পরিচালনায় ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘পরাণ’। ছবিটিতে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, ইয়াশ রোহান ও শরিফুল রাজ। ইতোমধ্যে ছবির প্রথম পোস্টার প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে। পরিচালক রায়হান রাফি জানিয়েছেন, ২০২০ সালের ভালোবাসা দিবসে ছবিটি মুক্তি পাবে।

জ্বীন

আগামী ভালোবাসা দিবসে আরও একটি চলচ্চিত্র মুক্তি পাবে। ‘জ্বীন’ শিরোনামের চলচ্চিত্রটির পরিচালক নাদের চৌধুরী। এটি প্রযোজনা করবে জাজ মাল্টিমিডিয়া। ২০১৯ সালের ৩১ অক্টোবর প্রকাশিত ছবিটির মোশন পোস্টারটি প্রশংসিত হয়েছে। ‘জ্বীন’-এ অভিনয় করেছেন সজল, পূজা চেরি, রোশান ও মুন।

শান

সিয়াম-পূজা জুটির নতুন চলচ্চিত্র ‘শান’। এম রহিম পরিচালিত এই ছবিতে আরও অভিনয় করেছেন তাসকিন আহমেদ। মুক্তির চূড়ান্ত তারিখ জানাতে না পারলেও ২০২০ সালে কোনো একটি উৎসবে এটি মুক্তি পাবে বলে জানিয়েছেন ছবিটির পরিচালক।

ঢাকা ২০৪০

‘ঢাকা অ্যাটাক’ পরিচালক দীপংকর দীপনের নতুন ছবি ‘ঢাকা ২০৪০। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, বাপ্পী চৌধুরী, নুসরাত ফারিয়া ও তাসকিন। ২০২০ সালে ছবিটি মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন পরিচালক।

অপারেশন সুন্দরবন

দীপংকর দীপনের পরিচালনায় আরও একটি ছবি ‘অপারেশন সুন্দরবন’ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে এ বছর। সুন্দরবনের জলদস্যুতার ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে ছবিটি। এতে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, রোশান, তাসকিন ও মনোজ কুমার। ২০২০ সালের ঈদুল আজহায় মুক্তি পেতে পারে ‘অপারেশন সুন্দরবন’।

শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২

দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিটি ২০২০ সালে নারী দিবসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাপ্পী-অপু বিশ্বাস জুটির প্রথম ছবি এটি।

বিউটি সার্কাস

জয়া আহসান অভিনীত ও মাহমুদ দিদার পরিচালিত ছবি ‘বিউটি সার্কাস’। এটি পহেলা বৈশাখে মুক্তির কথা রয়েছে। জয়া আহসান ছাড়াও এতে অভিনয় করেছেন ফেরদৌস। ‘বিউটি সার্কাস’’র টিজার প্রকাশের পর দর্শকদের প্রত্যাশা তৈরি হয়েছে ছবিটিকে ঘিরে।

ক্যাসিনো

সৈকত নাসির পরিচালিত ছবি ‘ক্যাসিনো’তে নিরব-বুবলি প্রথম জুটি হয়ে অভিনয় করছেন। এতে আরও অভিনয় করেছেন তাসকিন আহমেদ। ২০২০ সালের মাঝামাঝি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ছবিটির।

বিশ্বসুন্দরী

সিয়াম ও পরীমণি অভিনীত চয়নিকা চৌধুরীর পরিচালনায় প্রথম সিনেমা ‘বিশ্বসুন্দরী’। দর্শকের কাছে ছবিটির দুটি পোস্টার বেশ প্রশংসিত হয়েছে। সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত এই ছবিতে আরও অভিনয় করেছেন চম্পা, আনন্দ খালেদ, হীরা, খন্দকার ও মনিরা মিঠু। চলতি বছরে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ছবিটির।

আনন্দ অশ্রু

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত নতুন ছবি ‘আনন্দ অশ্রু’। সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনীত ছবিটি ২০২০ সালে মুক্তি পাবে। সুদীপ্ত সাঈদ খানের কাহিনীতে ‘আনন্দ অশ্রু’ গল্পপ্রধান ছবি বলে জানা গেছে।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

2h ago