আন্তর্জাতিক

ইরানের ‘চরম প্রতিশোধ’র ঘোষণা, বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি

মাত্র দুদিন আগেই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে তিনি ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চান না। এমন সংবাদে স্বস্থির নিঃশ্বাস ফেলেছিলেন সারাবিশ্বের মানুষ। ইরান বহু বছর থেকেই বলে আসছে, ‘আমেরিকাকে বিশ্বাস করা যায় না।’ ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার মধ্য দিয়ে আসলে কী বার্তা পেলো বিশ্ববাসী?
Khamenei
জেনারেল কাশেম সোলাইমানিকে নিজের ঘনিষ্ঠজন বিবেচনা করতেন ইরানের আধ্যাত্মিক নেতা আলি খামেনি। ছবি: সংগৃহীত

মাত্র দুদিন আগেই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে তিনি ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চান না। এমন সংবাদে স্বস্থির নিঃশ্বাস ফেলেছিলেন সারাবিশ্বের মানুষ। ইরান বহু বছর থেকেই বলে আসছে, ‘আমেরিকাকে বিশ্বাস করা যায় না।’ ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার মধ্য দিয়ে আসলে কী বার্তা পেলো বিশ্ববাসী?

প্রতিবেশী দেশ ইরাক সফরে এসে আজ (৩ জানুয়ারি) ভোরে ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) ‘কুদস বাহিনী’র প্রধান জেনারেল কাশেম সোলাইমানি নিহত হন। দেশটির আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পরই তাকে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো।

তেহরান টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মার্কিন বিমান হামলায় সোলাইমানি নিহত হওয়ার ঘটনায় ইরান ভীষণ ক্ষুব্ধ। সোলাইমানিকে ‘শহিদ’ আখ্যা দিয়ে দেশটির আধ্যাত্মিক নেতা ঘোষণা করছেন তিনদিনের শোক।

প্রতিশোধের ঘোষণা

শোক বার্তায় খামেনি বলেছেন, “অপরাধীদের প্রতি চরম প্রতিশোধ নেওয়া হবে।” বার্তায় তিনি আরও বলেন, “বিপ্লবী গার্ডের সাহসী কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানি আজ সকালে শহিদ হয়েছেন। যুদ্ধক্ষেত্রে বছরের পর বছর সাহস ও নিষ্ঠার সঙ্গে কাজের পর তিনি শাহাদত বরণ করলেন।”

“শত্রুদের মনে রাখা উচিত যে ইসলামি প্রজাতন্ত্র ইরান জেনারেল সোলাইমানির শাহাদতের চরম প্রতিশোধ নিবে,” যোগ করেন খামেনি।

দেশটির রাষ্ট্রপতি হাসান রুহানি বলেছেন, “ইরান এবং এই অঞ্চলের অন্যান্য স্বাধীন রাষ্ট্র মার্কিন ‘অপরাধীদের’ সমুচিত জবাব দিবে।”

তিনি আমেরিকাকে প্রতিরোধ করতে ইরানি জাতি ও অন্যান্য দেশকে মনোবল আরও বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ

আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরের কাছে বিমান হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাশেম সোলাইমানিকে হত্যা করার পর প্রতিশোধের আশঙ্কায় মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ছাড়ার কথা বলা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইরাকে অবস্থানরত প্রতিটি মার্কিন নাগরিককে এই মুহূর্তেই দেশত্যাগের জন্যে অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে, আমেরিকার এই ‘নির্দয় হামলা’র নিন্দা করেছে রাশিয়া। চীন সবাইকে বিশেষ করে যুক্তরাষ্ট্র সংযত হওয়ার আহ্বান জানিয়েছে।

তেলের দাম বৃদ্ধি

যুক্তরাষ্ট্রের হামলায় সোলাইমানি নিহত হওয়ার সংবাদ ছড়িয়ে পড়তেই তেলের দাম বাড়তে শুরু করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, দিনের শুরুতে এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ৩ শতাংশ বেড়ে বেরেল প্রতি ৬৮ ডলার ১৬ সেন্টে দাঁড়িয়েছে। আমেরিকাতেও তেলের দাম প্রায় ৩ শতাংশ বেড়ে ৬২ ডলার ৮৬ সেন্টে দাঁড়িয়েছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরের পর এটিই এখন তেলের সর্বোচ্চ দাম।

আরও পড়ুন:

ইরানের দ্বিতীয় ক্ষমতাধর জেনারেল কাশেম সোলাইমানি মার্কিন হামলায় নিহত

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চান না ট্রাম্প

Comments