জেএনইউতে হামলার নিন্দা করলেন জয়শঙ্কর

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) পড়েছেন ভারতের বর্তমান কেন্দ্রীয় সরকারের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। নিজের বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক হামলার তীব্র নিন্দা করেছেন তিনি।
Jaishankar.jpg
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: সংগৃহিত

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) পড়েছেন ভারতের বর্তমান কেন্দ্রীয় সরকারের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। নিজের বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক হামলার তীব্র নিন্দা করেছেন তিনি।

টুইটারে এস জয়শঙ্কর লিখেছেন, “জেএনইউতে যা ঘটেছে, তার ছবি দেখেছি। এই সহিংসতার ঘটনার দ্ব্যর্থহীন ভাষায় নিন্দা জানাই। এই ঘটনা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য এবং সংস্কৃতির পরিপন্থী।”

বিশ্ববিদ্যালয়ে লাঠি ও লোহার রড নিয়ে ৫০ জন মুখোশধারীদের হামলায় অসন্তোষ প্রকাশ করে জয়শঙ্কর বলেন, “আমি নিশ্চিত করে বলতে পারি, আমি যখন জেএনইউতে পড়াশুনা করেছি, তখন সেখানে আমরা কোনো ‘টুকরে-টুকরে’ গ্যাং দেখিনি।”

মূলত বাম-সমর্থিত গোষ্ঠী এবং তাদের সমর্থকদের আক্রমণ করার জন্য ডানপন্থী দলগুলো ‘টুকরে-টুকরে’ শব্দটি ব্যবহার করে থাকে।

যখন আফজাল গুরুকে ফাঁসি দেওয়ার বিরুদ্ধে জেএনইউতে আন্দোলন শুরু হয়, তখন তাদের সেই আন্দোলনকে দেশবিরোধী আখ্যা দেওয়া হয়েছিলো। সেই সময় থেকেই ‘টুকরে-টুকরে’ গ্যাং কথাটির প্রচলন হয়। সংসদে হামলা চালানোর অভিযোগে আফজাল গুরুর ফাঁসি হয়েছিলো।

গত ৫ জানুয়ারি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে লাঠি ও লোহার রড নিয়ে হামলা চালায় ৫০ জন মুখোশধারী। হামলা চালানো হয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসেও। এই হামলায় কমপক্ষে ২০ জন আহত হন।

হামলার পরে সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার স্ক্রিনশট ও সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়। দিল্লি পুলিশ জানিয়েছে, সিসিটিভি ফুটেজ ও স্ক্রিনশট দেখে হামলাকারীদের শনাক্ত করার চেষ্টা চলছে।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago