শিগগিরই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানবেন ধোনি, বলছেন শাস্ত্রী

সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সি আর গায়ে না তোলা মহেন্দ্র সিং ধোনি শিগগিরই ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যাবেন বলে মনে করছেন ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী।
ছবি: এএফপি

সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সি আর গায়ে না তোলা মহেন্দ্র সিং ধোনি শিগগিরই ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যাবেন বলে মনে করছেন ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী।

টেস্ট ক্রিকেটকে আগেই বিদায় বলেছেন ভারতের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ধোনি। গেল বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারের পর ভারতের হয়ে ওয়ানডে বা টি-টোয়েন্টি- কোনোটাতেই খেলতে দেখা যায়নি তাকে।

বিশ্বকাপের পর থেকে ধোনি আছেন একরকম স্বেচ্ছাঅবসরে। আর জানুয়ারি পর্যন্ত অবসর, ক্যারিয়ার এসব নিয়ে প্রশ্ন না করার জন্যও অনুরোধ জানিয়েছিলেন তিনি। তবে নতুন বছরের জানুয়ারি মাস এসে পড়াতেই কি-না আবার শুরু হয়েছে আলোচনা। ফলে ৩৮ বছর বয়সী ধোনির ভবিষ্যৎ নিয়ে মুখ খুলতে হয়েছে শাস্ত্রীকে।

‘সিএনএন নিউজ এইটিন’কে দেওয়া সাক্ষাৎকারে বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ভারতীয় কোচ বলেছেন, ‘এমএসের (ধোনি) সঙ্গে আমার কথা হয়েছে এবং তা কেবল আমাদের মধ্যেই হয়েছে। তিনি তার টেস্ট ক্যারিয়ারের ইতি টেনেছেন এবং সম্ভবত তিনি শিগগিরই তার ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানবেন। খুব সম্ভবত, তিনি ওয়ানডে ক্যারিয়ার শেষ করবেন।’

‘মানুষের উচিত তাকে সম্মান করা কারণ তিনি লম্বা সময় ধরে একটানা সব সংস্করণের ক্রিকেট খেলে গেছেন।’

তবে ওয়ানডে থেকে সরে দাঁড়ালেই যে ধোনির আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার পুরোপুরি শেষ হয়ে যাবে, এমনটা নয়। শাস্ত্রীর মতে, আগামী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ভালো করতে পারলে বছরের শেষ দিকে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পেতে পারেন তিনি।

‘এই বয়সে টি-টোয়েন্টিই সম্ভবত একমাত্র সংস্করণ যেখানে তিনি খেলতে চাইবেন যার অর্থ তাকে আবার খেলা শুরু করতে হবে, তাকে ভালোভাবে পারফর্ম করা শুরু করতে হবে। কারণ তিনি আইপিএলে খেলতে যাচ্ছেন এবং সেখান থেকে তিনি নিজেই নিজের ফিটনেস সম্পর্কে একটা ধারণা পাবেন।’

‘তাই টি-টোয়েন্টিই কেবল বাকি থাকছে (ধোনির জন্য)। আর তিনি নিশ্চিতভাবেই আইপিএলে খেলবেন। আমি একটা বিষয় ভালোভাবে জানি যে ধোনি নিজেকে দলের ওপর চাপিয়ে দেবেন না। যদি আইপিএলটা তার দুর্দান্ত কাটে, তাহলে... (টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ মেলার সম্ভাবনা জোরালো হবে ধোনির)।’

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago