খেলা

আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলে বাংলাদেশের কেউ নেই

২০১৯ সাল জুড়ে অসাধারণ নৈপুণ্য দেখানো ক্রিকেটারদের মধ্য থেকে বাছাইকৃতদের নিয়ে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ প্রকাশ করেছে আইসিসি। তবে কোনো দলেই ঠাঁই পাননি বাংলাদেশের কেউ।
Shakib Al Hasan
ছবি: রয়টার্স

২০১৯ সাল জুড়ে অসাধারণ নৈপুণ্য দেখানো ক্রিকেটারদের মধ্য থেকে বাছাইকৃতদের নিয়ে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ প্রকাশ করেছে আইসিসি। কোনো দলেই ঠাঁই পাননি বাংলাদেশের কেউ।

গেল বছর বাংলাদেশের সেরা পারফর্মার ছিলেন সাকিব আল হাসান। ওয়ানডে সংস্করণে বিশেষ করে ইংল্যান্ড বিশ্বকাপে আলো ছড়িয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৬০০’র বেশি রান এবং ১০’র বেশি উইকেট নেন তিনি। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। কিন্তু জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গেল অক্টোবরে আইসিসির নিষেধাজ্ঞা পান তিনি।

বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটার, সাংবাদিক ও বিশ্লেষকদের নিয়ে তৈরি করা আইসিসির ভোটিং অ্যাকেডেমি বেছে নিয়েছে ২০১৯ সালের টেস্ট ও ওয়ানডে সংস্করণের সেরা ১১ জনের আলাদা দুটি দল। বুধবার (১৫ জানুয়ারি) প্রকাশিত দুটি একাদশেরই অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি।

তারকা ব্যাটসম্যান কোহলি ছাড়া দুই দলেই জায়গা করে নেওয়া ক্রিকেটার মাত্র দুজন। তারা হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। স্টোকস জিতেছেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারিগিল্ড সোবার্স ট্রফিও।

টেস্ট একাদশে সর্বোচ্চ পাঁচজন আছেন অস্ট্রেলিয়া থেকে- মারনাস লাবুশেন, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, স্টার্ক ও নাথান লায়ন। ডানহাতি পেসার কামিন্স জিতেছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও। আর তরুণ লাবুশেন পেয়েছেন বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি।

ওয়ানডেতে অবশ্য দাপট দেখা গিয়েছে ভারতের। একাদশে জায়গা করে নেওয়া দলটির চার ক্রিকেটার হলেন রোহিত শর্মা, কোহলি, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব। ওপেনার রোহিতের ঝুলিতে গিয়েছে বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের পুরস্কার।

বর্ষসেরা টেস্ট একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মারনাস লাবুশেন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নিল ওয়াগনার, নাথান লায়ন।

বর্ষসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, শেই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব।

Comments