কেন্দ্রীয় চুক্তি থেকে ধোনি বাদ, কোহলির বেতন ৭ কোটি রুপি

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দলটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ভবিষ্যৎ নিশ্চিতভাবেই পড়ল চরম অনিশ্চয়তার মুখে। আর নতুন চুক্তি অনুসারে, ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির বেতন বার্ষিক ৭ কোটি রুপি।
ছবি: এএফপি

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বার্ষিক কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দলটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ভবিষ্যৎ নিশ্চিতভাবেই পড়ল চরম অনিশ্চয়তার মুখে। আর নতুন চুক্তি অনুসারে, ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির বেতন বার্ষিক ৭ কোটি রুপি।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) কেন্দ্রীয় চুক্তিভুক্ত ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। চুক্তির মেয়াদ ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু চুক্তিতে থাকা ২৭ জনের তালিকায় নেই ধোনির নাম। গেল বছর তিনি ছিলেন ‘এ’ গ্রেডে। এবার ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’ ও ‘সি’- এই চারটি গ্রেড রাখা হলেও ঠাঁই হয়নি ৩৮ বছর বয়সী তারকার।

টেস্ট ক্রিকেটকে আগেই বিদায় বলেছেন ধোনি। গেল বছরের জুলাইতে সবশেষ বিশ্বকাপের পর ভারতের হয়ে ওয়ানডে বা টি-টোয়েন্টিতেও খেলতে দেখা যায়নি তাকে। তিনি আছেন একরকম স্বেচ্ছাঅবসরে। তবে সত্যি সত্যিই তিনি অবসরে যাচ্ছেন কী-না তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে অনেক দিন ধরে।

কয়েক দিন আগে ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছিলেন, ধোনি শিগগিরই ওয়ানডে থেকে অবসর নেবেন। তবে আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাকে ভাবনায় রাখা হয়েছে। তবে শর্ত জুড়ে দিয়েছেন তিনি। ধোনিকে ভালো পারফরম্যান্স করতে হবে আগামী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। তার আগে দলটির প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন, কেবল পারফর্ম করেই দলে ফিরতে পারেন ধোনি, অন্য কোনো উপায়ে নয়।

ইংল্যান্ড বিশ্বকাপের পরপর ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরে ছিলেন না ধোনি। এরপর ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজেও তাকে রাখা হয়নি দলে। এবারে তিনি জায়গা হারিয়েছেন কেন্দ্রীয় চুক্তিতেও।

আগের চুক্তির মতো এবারও ‘এ প্লাস’ গ্রেডে রাখা হয়েছে কোহলিসহ তিন ক্রিকেটারকে। বাকি দুজন হলেন রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহ। তারা বছরে পাবেন ৭ কোটি রুপি। ‘এ’ গ্রেডের পারিশ্রমিক ৫ কোটি রুপি, ‘বি’ ও ‘সি’ গ্রেডের যথাক্রমে ৩ ও ১ কোটি রুপি।

নতুন করে চুক্তিতে ঢুকেছেন মোট ছয়জন। মায়াঙ্ক আগারওয়াল জায়গা করে নিয়েছেন ‘বি’ গ্রেডে। আর নবদীপ সাইনি, দীপক চাহার, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার ও ওয়াশিংটন সুন্দরকে রাখা হয়েছে ‘সি’ গ্রেডে। তবে কেন্দ্রীয় চুক্তি থেকে ধোনি ছাড়াও বাদ পড়েছেন দিনেশ কার্তিক, খলিল আহমেদ ও আম্বাতি রাইডু।

এবারের চুক্তিতে উন্নতি হয়েছে কেবল দুজনের। লোকেশ রাহুল ‘বি’ গ্রেড থেকে ‘এ’ এবং ঋদ্ধিমান সাহা ‘সি’ গ্রেড থেকে ‘বি’ গ্রেডে উঠে এসেছেন।

ভারতের কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড় তালিকা:

‘এ প্লাস’ (৭ কোটি রুপি): বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ

‘এ’ (৫ কোটি রুপি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব ও রিশভ পান্ত

‘বি’ (৩ কোটি রুপি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল

‘সি’ (১ কোটি রুপি): কেদার যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, মনিশ পান্ডে, হনুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার এবং ওয়াশিংটন সুন্দর।

Comments

The Daily Star  | English
5 banks to seek offshore banking deposits at NY campaign

5 banks to seek offshore banking deposits at NY campaign

The leading banks will arrange a dinner for expatriate Bangladeshis at New York LaGuardia Airport Marriott

1h ago