বিপিএলে তামিমের রেকর্ড ভাঙতে মুশফিকের চাই ৭ রান

বিপিএলের এক আসরে বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড তামিম ইকবালের দখলে। তবে ২০১৬ সালে হওয়া সেই কীর্তি ভেঙে নিজের করে নেওয়ার জোরালো সম্ভাবনা জাগিয়েছেন মুশফিকুর রহিম। সেজন্য ফাইনাল ম্যাচে তার চাই মাত্র ৭ রান।
ছবি: ফিরোজ আহমেদ

বিপিএলের এক আসরে বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড তামিম ইকবালের দখলে। তবে ২০১৬ সালে হওয়া সেই কীর্তি ভেঙে নিজের করে নেওয়ার জোরালো সম্ভাবনা জাগিয়েছেন মুশফিকুর রহিম। সেজন্য ফাইনাল ম্যাচে তার চাই মাত্র ৭ রান।

বাঁহাতি তামিম বিপিএলের চতুর্থ আসরে ৪৭৬ রান করেছিলেন চিটাগং ভাইকিংসের হয়ে। এবার বঙ্গবন্ধু বিপিএলে এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে সবকটিতে ব্যাটিং করে মুশফিক সংগ্রহ করেছেন ৪৭০ রান। তিনি আছেন রান সংগ্রাহকদের তালিকার চূড়ায়। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের গড় ৭৮.৩৩ ও স্ট্রাইক রেট ১৪৭.৩৩। তিনি হাফসেঞ্চুরির স্বাদ নিয়েছেন চারবার।

বিপিএলের সব আসর মিলিয়ে নিজের সর্বোচ্চ রানের ইনিংসটি এবারই খেলেছেন বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ঢাকায় কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে সেঞ্চুরির সুবাস জাগিয়ে অপরাজিত ছিলেন ৯৮ রানে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিক এবার দুবার ভেঙেছেন বিপিএলে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ। কুমিল্লার বিপক্ষে সেঞ্চুরিবঞ্চিত হওয়ার আগে আরও একবার তিন অঙ্কের খুব কাছে পৌঁছেছিলেন তিনি। চট্টগ্রামে রাজশাহী রয়্যালসের বিপক্ষে তার ব্যাট থেকে এসেছিল ৯৬ রানের ঝলমলে ইনিংস।

সেই রাজশাহীর বিপক্ষেই শুক্রবার (১৭ জানুয়ারি) বিপিএলের সপ্তম আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামতে যাচ্ছে মুশফিকের খুলনা টাইগার্স। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে খেলা শুরু হবে সন্ধ্যা সাতটায়।

বিপিএলের শিরোপা এখনও জেতা হয়নি মুশফিকের। এবারে ব্যক্তিগত অর্জনের হাতছানির পাশাপাশি শিরোপা-খরা ঘোচানোর সুবর্ণ সুযোগ তার সামনে। আসর জুড়ে খুলনার আস্থার প্রতীক হয়ে আছেন তিনি। দলকে নেতৃত্ব দিচ্ছেন দারুণভাবে। শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা মুশফিকের খুলনাই সবার আগে নিশ্চিত করে ফাইনাল।

দেশি-বিদেশি ক্রিকেটার মিলিয়ে বিপিএলের এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ডটা অবশ্য দক্ষিণ আফ্রিকার রাইলে রুশোর দখলে। গেলবার ৫৫৮ রান করেছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বিপিএলের ইতিহাসে একমাত্র তিনিই এক আসরে পাঁচশর বেশি রান করেছেন।

Comments

The Daily Star  | English

Budget For Fy25: 53pc rise in allocation for debt servicing

The government’s allocation to repay foreign debts may reach Tk 57,000 crore in the next budget, a 53 percent rise from the current year, putting further pressure on the country’s dwindling foreign currency reserves.

8h ago