লারা-বেইলির বিশ্বরেকর্ডে নাম লেখালেন মহারাজ

ব্রায়ান চার্লস লারা ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। আর কেশব মহারাজ দক্ষিণ আফ্রিকার মাঝারি মানের একজন বাঁহাতি স্পিনার। সেই তিনিই কি-না টেস্টে এক ওভারে সর্বোচ্চ রান তোলার রেকর্ডে বসেছেন লারার পাশেই!
Keshav Maharaj
ছবি: এএফপি

কোনো অর্থেই দুজনের নাম একসঙ্গে উচ্চারণের সুযোগ ছিল না। ব্রায়ান চার্লস লারা ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। আর কেশব মহারাজ দক্ষিণ আফ্রিকার মাঝারি মানের একজন বাঁহাতি স্পিনার, যিনি ডান হাতে ব্যাট করে ব্যাটিং লাইন-আপের শেষদিকে যোগান ভরসা। সেই তিনিই কি-না টেস্টে এক ওভারে সর্বোচ্চ রান তোলার রেকর্ডে বসেছেন লারার পাশেই! এই রেকর্ডে অবশ্য আছে অস্ট্রলিয়ার জর্জ বেইলির নামও।

পোর্ট এলিজাবেথ টেস্টে সোমবার (২০ জানুয়ারি) ইংল্যান্ডের কাছে ইনিংস ও ৫৩ রানে হেরেছে মহারাজের দল দক্ষিণ আফ্রিকা। তবে এমন একপেশে ম্যাচে বিনোদন দিয়েছেন মহারাজ। ইংলিশ অধিনায়ক জো রুটের এক ওভার থেকে ২৮ রান নিয়ে তিনি স্পর্শ করেছেন বিশ্ব রেকর্ড।

অনিয়মিত স্পিনার রুটকে এক ওভারে টানা তিনটি চার মারার পর মহারাজ মারেন টানা দুটি ছক্কাও। পরে বাই থেকে আসে আরও ৪ রান। সবমিলিয়ে ২৮ রান। ২০০৩ সালে জোহান্সবার্গে দক্ষিণ আফ্রিকান স্পিনার রবিন পিটারসনের এক ওভারে ২৮ রান নিয়ে রেকর্ড গড়েছিলেন ত্রিনিদাদের রাজপুত্র লারা।

২০১৩-১৪ অ্যাশেজে ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসনের এক ওভারে ২৮ রান নিয়ে সেই রেকর্ড স্পর্শ করেছিলেন বেইলি।

এদিন মহারাজের এমন পাগলাটে ব্যাটিংয়ে শেষ উইকেটে দারুণ প্রতিরোধ গড়ে দক্ষিণ আফ্রিকা। ড্যান প্যাটারসনকে নিয়ে তিনি গড়েন ৯৯ রানের জুটি। হারার আগে দৃঢ়তা দেখিয়ে ম্যাচ লম্বা করেন তারা।

Comments