পেস বোলিং কোচের দায়িত্ব নিয়েই পাকিস্তান যাচ্ছেন গিবসন

গত রোববার বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন পেস বোলিং কোচ প্রায় চূড়ান্ত করে ফেলেছেন তারা। বাকি কেবল ঘোষণা। সেই আনুষ্ঠানিক ঘোষণা না এলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে সংক্ষিপ্ত তালিকায় থাকা সবচেয়ে উপরের নাম ওটিস গিবসনই পেতে যাচ্ছেন সে দায়িত্ব। এমনকি দলের সঙ্গে পাকিস্তানেও যাবেন তিনি।
Ottis Gibson
ছবি: ফিরোজ আহমেদ

গত রোববার বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন পেস বোলিং কোচ প্রায় চূড়ান্ত করে ফেলেছেন তারা। বাকি কেবল ঘোষণা। সেই আনুষ্ঠানিক ঘোষণা এসেছে। সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিসিবি জানিয়েছে, ওটিস গিবসনকেই পেস বোলিং কোচ হিসেবে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছেন তারা। 

বর্তমানে ইংল্যান্ডে থাকা গিবসনের সঙ্গে চুক্তি চূড়ান্ত সারে বিসিবি। মঙ্গলবার রাতে তা গণমাধ্যমে জানানো হলেও তার আগেই গিবসনের পাকিস্তানের ভিসা করিয়ে নিয়েছিল বোর্ড। ক্যারিবিয়ান এই কোচ ২৪ জানুয়ারি প্রথম টি-টোয়েন্টির আগে ইংল্যান্ড থেকেই সরাসরি লাহোরে দলের সঙ্গে যোগ দেবেন। গিবসন যাওয়ায় এইচপি দলের পেস বোলিং কোচ চম্পাকা রমানায়াকে আর পাকিস্তান যাচ্ছেন না।

এবার বঙ্গবন্ধু বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের প্রধান কোচ হয়ে এসেছিলেন গিবসন। সাবেক ক্যারিবিয়ান পেসার শার্ল ল্যাঙ্গাফেল্টের ছেড়ে দেওয়া পদ পেতে আগ্রহী ছিলেন তিনি। বিসিবির আগ্রহেরও শুরুতে ছিল তার নাম। বিসিবির সঙ্গে ইতিবাচক আলাপের খবর গিবসনই একাধিকবার সংবাদ মাধ্যমে দিয়েছেন।

গিবসনকে নিয়োগ দিয়ে আনুষ্ঠানিক বিবৃতিতে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানান, এরমধ্যমে পরিপূর্ণ হলো কোচিং স্টাফ, 'আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করানোতে তার বিস্তর অভিজ্ঞতা। বাংলাদেশের ক্রিকেটও তিনি এরমধ্যে কাছ থেকে দেখছেন। আশা করি জাতীয় দলের জন্য দারুণ এক সংযুক্তি হবে এটি।'

গত বিশ্বকাপের পর কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি শেষ করে বিসিবি। এরপর দক্ষিণ আফ্রিকান শার্ল ল্যাঙ্গাফেল্ট যোগ দেন এই দায়িত্বে। নিজ দেশের জাতীয় দলের প্রস্তাব পেয়ে তিনি বিসিবির চাকরি ছেড়ে দিলে একজন পেস বোলিং কোচ খুঁজছিল বিসিবি।

পেস বোলিং কোচের পদে যোগ দিলেও ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে প্রধান কোচের ভূমিকাতেও কাজ করেছেন গিবসন। কাজ করেছেন ইংল্যান্ডের পেস বোলিং কোচ হিসেবেও।

Comments

The Daily Star  | English
‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

However, their contribution would not remain the same in the years to come, says a book published from London

1h ago