৪৯ হাজার নদী দখলদার, সবচেয়ে বেশি কুমিল্লায়

সারাদেশে ৪৯ হাজার ৫৫৮ নদী দখলদার রয়েছেন, এরমধ্যে কুমিল্লার ৫ হাজার ৯০৬ জন।
জাতীয় সংসদের অধিবেশনের ফাইল ছবি

সারাদেশে ৪৯ হাজার ৫৫৮ নদী দখলদার রয়েছেন, এরমধ্যে কুমিল্লার ৫ হাজার ৯০৬ জন।

জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) প্রশ্নত্তোর পর্বে নৌ পরিবহনমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী একথা জানান।

প্রতিমন্ত্রী জানান, কুমিল্লার পরেই দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম ও নোয়াখালী। চট্টগ্রামে অবৈধ নদী দখলদার ৪,৭০৪ এবং নোয়াখালীতে ৪,৪৯৯ জন।

তালিকায় আরো জানানো হয়, সর্বোচ্চ দখলদারের হিসেবে জেলাগুলো হচ্ছে- কুষ্টিয়া (৩,১৩৪), বরিশাল (২,২৭২), ময়মনসিংহ (২,১৬০), ফরিদপুর (১,৮৮৩), বরগুনা (১,৫৫৪), নাটোর (১,৫৪১) এবং গোপালগঞ্জ (১৩৯৯)।

যে পাঁচ জেলায় সবচেয়ে কম নদী দখলদার তালিকায় উঠে এসেছে- লালমনিরহাট (১৩), খাগড়াছরি (২৬), রাজবাড়ি (২৬), রংপুর (৩০) এবং বগুড়া (৪০)।

খালিদ মাহমুদ জানান, দেশের ৬৪ জেলার জেলা প্রশাসকের মাধ্যমে এই তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকা জাতীয় নদী রক্ষা কমিশন (www.nrccb.gov.bd) এবং সব জেলা তথ্য বাতায়নে প্রকাশ করা হয়েছে।

নদী দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সব জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

ঝালকাঠি, মানিকগঞ্জ এবং কিশোরগঞ্জসহ অনেক জেলাতেই অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে বলেও সংসদকে জানান প্রতিমন্ত্রী।

নৌ পরিবহনমন্ত্রী বলেন, গত বছর ১৮ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর ওই সাত দিনে ঢাকা ও নারায়ণগঞ্জের নদী বন্দর এলাকা থেকে ১ হাজার ২৭টি অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Iran seizes cargo ship in Strait of Hormuz after threats to close waterway

Iran's Revolutionary Guards seized an Israeli-linked cargo ship in the Strait of Hormuz on Saturday, days after Tehran said it could close the crucial shipping route and warned it would retaliate for an Israeli strike on its Syria consulate

2h ago